রাজধানীতে রুবি ডেভেলপারদের কনফারেন্স অনুষ্ঠিত

২২  এপ্রিল, ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন, ঢাকা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল রুবি ডেভেলপার কমিউনিটির সবচেয়ে বড় কনফারেন্স ‘রুবিকনফ বাংলাদেশ ২০১৭’।

প্রায় ১৫০ জন রুবি ডেভেলপার এই কনফারেন্সে অংশ নেন। দিনব্যাপী এই কনফারেন্সে দশটি টেক সেশন পরিচালনা করেন রুবি বিশেষজ্ঞরা।

ন্যাসেনিয়া ও বিডিরেনের গোল্ড স্পন্সরশিপে এবং বিডিওএসএনের সহযোগিতায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানে রুবির বিভিন্ন ফ্রেমওয়ার্ক- বিশেষ করে রুবি অনরেইলসের বিভিন্ন সুবিধা ও অসুবিধা নিয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য, রুবি অনরেইলস্ একটি তুলনামূলকভাবে নতুন ফুলস্ট্যাক ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক, যেটা দিয়ে দ্রুততম উপায়ে ওয়েব অ্যাপ্লিকেশন লঞ্চ করা যায়। বহির্বিশ্বে এই ফ্রেমওয়ার্কটি স্বল্পতম সময়ে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে- airbnb.com, slideshare, Github এর মতো জনপ্রিয় সফটওয়্যার প্রোডাক্ট এই ফ্রেমওয়ার্কে তৈরি।

বাংলাদেশে খুব বেশি ওয়েবসাইট রেইলসে্ না পাওয়া গেলেও biyeta.com, ishkul.com এদের মধ্যে অন্যতম। তবে এটি যে বাংলাদেশেও ক্রমশ জনপ্রিয় হচ্ছে, সেটা অনুষ্ঠানে আগত সফটওয়্যার ডেভেলপারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও উচ্ছ্বাস দেখেই টের পাওয়া গিয়েছে।

এই অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল রুবি কমিউনিটির ভেতর যোগাযোগ বাড়ানো এবং নতুন প্রোগ্রামারদের উৎসাহিত করা। ভবিষ্যতে আরও বৃহত্তর পরিসরে এই অনুষ্ঠানটির আয়োজন করা সম্ভব হবে বলে এই কনফারেন্সের আয়োজক রুবি বিডি আশা করছেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.