রাজধানীতে কোরিয়া-বাংলাদেশ আইসিটি সেমিনার অনুষ্ঠিত

ঢাকাঃ আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বাজার সম্প্রসারণে কোরিয়া একটি সম্ভাবনাময় দেশ। ইতিমধ্যেই বেশ কিছু কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করেছে। ২০১৬ সালেও কোরিয়ার শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বাজারে বিনিয়োগে আগ্রহী। এ সস্পর্কে বাংলাদেশি কোম্পোনিগুলোর সক্ষমতা জানা, পরিকল্পনা জানানোসহ এ সস্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ‘Strengthening Partnership through ICT’ শীর্ষক বিনিয়োগ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বেসিস, আইসিটি ডিভিশন ও কোরিয়ান দূতাবাস যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

রবিবার ওয়েস্টিন ঢাকায় আয়োজিত এই সেমিনারে অংশগ্রহণকারী বাংলাদেশি কোম্পানি কোরিয়ার বেশ কিছু কোম্পানির সঙ্গে নেটওয়ার্কিং করার ও আগামীতে একসঙ্গে কাজ করার জন্য আলোচনার সুযোগ পান।

 সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বেসিসের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত আন সোং ডু। উপস্থিত ছিলেন বেসিসের সাবেক সভাপতি রফিকুল ইসলাম রাউলি, এ তৌহিদ, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, পরিচালক আশরাফ আবীর, নির্বাহী পরিচালক সামী আহমেদসহ বেসিসের সাবেক কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে ই-গভর্নেন্স প্রতিষ্ঠায় বাংলা গভনেট একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। আর এই প্রকল্প বাস্তবায়নে কাজ করেছে কোরিয়া। দেশে ৭ হাজারের অধিক তথ্যপ্রযুক্তি প্রফেশনালদের প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ-কোরিয়া ইনস্টিটিউট অব আইটি। স্যামসাং বাংলাদেশে আরঅ্যান্ডডি সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে ৬ শতাধিক বাংলাদেশি প্রকৌশলীর কর্মসংস্থান সৃষ্ঠি করেছে। এ

বিশেষ অতিথি বেসিস সভাপতি শামীম আহসান বলেন, গ্লোবাল আইটি ইন্ডাস্ট্রির শীর্ষ অবস্থানে রয়েছে কোরিয়া। অপরদিকে বাংলাদেশে মেধাসম্পন্ন অ্যাপ ডেভেলপার রয়েছে যারা আন্তর্জাতিকমানের গেইম ডেভেলপমেন্ট করতে পারে। পাশাপাশি বাংলাদেশ কোরিয়ার ইলেক্ট্রনিক্স পণ্যের একটি বড় বাজার।

বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত আন সোং ডু বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে কোরিয়া। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বাংলা গভনেট, সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ে প্রকল্প বাস্তবায়ন, নেটওয়ার্কিংসহ বিভিন্ন খাতে কাজ করেছে কোরিয়ার কোম্পানি। আগামীতেও বাংলাদেশে এই খাতের উন্নয়ন ও যৌথভাবে কাজ করার ধারাবাহিকতা থাকবে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশি কোম্পানির অংশগ্রহণে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদের পরিচালনায় এতে অংশ নেন ডাটা সফটের প্রধান নির্বাহী মাহবুব জামান, বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, মাইক্রোসফটের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সোনিয়া বশির, এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশরাফ আবির ও সামিট গ্রুপের পরিচালক ফাদিয়া খালেদা খান।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.