রাইড শেয়ারিং অ্যাপ ‘ইজিয়ার’ আসছে ১ ডিসেম্বর

মোবাইলভিত্তিক রাইড শেয়ারিং অ্যাপ ইজিয়ার আগামী ১ ডিসেম্বর পূর্ণাঙ্গভাবে চালু হচ্ছে। আজ রবিবার রাজধানীর একটি অভিজাত রেস্টুরেন্টে মিট দ্য প্রেস অনুষ্ঠানে ইজিয়ার অ্যাপের আগাম উদ্বোধন করা হয়।

পুরোপুরি দেশিও উদ্যোক্তা এবং প্রযুক্তিবিদদের তৈরি এই রাইড শেয়ারিং মোবাইল অ্যাপ নিয়ে এসেছে ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের পরিচালক রানা আহাদ ও কামরুল হাসান ইমন।

প্রতিষ্ঠানটির পরিচালক কামরুল হাসান ইমন বলেন, ‘বিজয়ের মাসের প্রথমদিন থেকে ঢাকার পরিবহন সংকট মেটাতে মোটরসাইকেল ও প্রাইভেট কার যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে’।

কামরুল হাসান ইমন জানান, অ্যাপটির মাধ্যমে প্রাইভেট কার সেবা নিলে বেস ফেয়ার দিতে হবে ৫০ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া ২০ টাকা এবং মিনিট প্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৫০ পয়সা।

অন্যদিকে মোটরসাইকেলের বেস ফেয়ার নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া ১২ টাকা। প্রতি মিনিটে গুণতে হবে ১ টাকা। যিনি মোটরসাইকেল ও প্রাইভেট কার দিয়ে যাত্রীর সঙ্গে রাইড শেয়ার দেবেন তাকে ভাড়ার ৮৫ শতাংশ দেয়া হবে। বাকি ১৫ শতাংশ কমিশন নেবে অ্যাপ নির্মাতারা।

‘দেশীয় প্রযুক্তিতে ব্যবহারবান্ধব করে এটি ডিজাইন করা হয়েছে। দেশের রাইড শেয়ারিং অ্যাপের খসড়া নীতিমালা মেনেই এটাকে সাজানো হয়েছে।’সংবাদ সম্মেলনে জানালেন কামরুল হাসান ইমন।

তিনি বলেন, ‘রাইড শেয়ারিং অ্যাপের খসড়া নীতিমালায় উল্লেখ করা হয়েছে যে, প্রতিষ্ঠান অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং ব্যবস্থা চালু করবে তাদের নিজস্ব পরিবহন রাখা যাবে না। সেজন্য ইজিয়ারের কোনো নিজস্ব বাহন নেই। ফ্রিল্যান্সারাই রাইড শেয়ার দেবেন।’

অ্যাপটির নিরাপত্তার বিষয়ে ইমন বলেন, ‘আমাদের অ্যাপের মাধ্যমে যারা প্রাইভেট কার ও মোটরসাইকেলের মাধ্যমে যাত্রীদের সেবা দেবেন তাদের জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স এবং ট্যাক্স টোকেন ভেরিফিকেশন করে পরিবহন সেবা দেয়ার জন্য অনুমতি দেয়া হচ্ছে। অন্যদিকে যিনি এই সেবা নেবেন তিনি মোবাইল ফোনের মাধ্যমে নিবন্ধিত হবেন। পর্যায়ক্রমে ইজিয়ার সেবা গ্রহীতাকে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে সেবা নেয়ার জন্য নিবন্ধিত হতে হবে।’

যারা এই সেবা নিতে চান তাদেরকে গুগলের প্লে স্টোর থেকে EZZYR অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করে মোবাইল ফোন নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

আর যারা প্রাইভেট কার ও মোটরসাইকেল দিয়ে যাত্রীদের রাইড শেয়ার করবেন তাদের প্লে স্টোর থেকে EZZYR Drive অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল দিয়ে ড্রাইভিং লাইসেন্স, জাতীয় পরিচয়পত্র এবং ট্যাক্স টোকেনের ছবি অ্যাপে আপলোড করে নিবন্ধন করতে হবে।

EZZYR অ্যাপে একই সঙ্গে যাত্রীরা প্রাইভেট কার ও মোটরসাইকেলে চড়ে গন্তব্যে যাওয়ার জন্য রিকোয়েস্ট পাঠাতে পারবেন। একই ভাবে EZZYR Drive অ্যাপটি দিয়ে সেবাদাতারা প্রাইভেট কার ও মোটরসাইকেলে যাত্রী সেবা দিতে পারবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৭ নভেম্বর ঢাকায় পরীক্ষামূলকভাবে ঢাকায় ইজিয়ারের সেবা চালু করা হবে। যদিও আনুষ্ঠানিকভাবে ইজিয়ারের সেবা মিলবে ১ ডিসেম্বর থেকে।২০১৮ সালের শুরুতে চট্টগ্রাম ও সিলেট শহর এই সেবার আওতায় আসবে।

শুরুতে অ্যানড্রয়েড প্লার্টফর্ম ব্যবহারকারীরা অ্যাপটির মাধ্যমে পরিবহন সেবা দেয়া-নেয়ার সুযোগ পাবেন। অচিরেই আইওএস প্লাটফর্মের জন্য নতুন অ্যাপ নির্মাণ করা হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

শুরুতে ইজিয়ারে যাত্রীদের সেবা দেয়ার জন্য ১০৫০ জন পাইলট তাদের ব্যক্তিগত গাড়ির জন্য নিবন্ধন করেছেন। মোটরসাইকেল নিবন্ধনকারীর সংখ্যা ১২০০।

প্রতিষ্ঠানটির আরেক পরিচালক রানা আহাদ বলেন, ‘ড্রাইভার অ্যাপটি আমরা কমপক্ষে ৭০০ ড্রাইভ পার্টনারের সঙ্গে দীর্ঘদিন আলোচনা করে ডিজাইন করেছি। এতে করে ড্রাইভাররা অতি সহজে কিভাবে পেসেঞ্জারের রিকোয়েস্ট গ্রহণ, যাত্রাপথে ম্যাপ দেখা কিংবা যাত্রা শেষে সহজেই মিটারে আসা ভাড়া জানতে পারবেন। তাছাড়া দীর্ঘদিন যাত্রীদের পছন্দের পরিসংখ্যান করে ইউ আই ডিজাইনটি করা হয়েছে যেখানে অতি সহজেই ম্যাপে ডেস্টিনেশন দেখতে পারবেন এবং সুন্দর ডিজাইনটি উপভোগ করতে পারবেন।’

ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড মূলত সফটওয়্যার ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট এবং আইটিইএস কনসালটেন্ট হিসেবে কাজ করছে। ইনোভেডিয়াস বেসিস এবং ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান।

সিনিউজভয়েস//ডেস্ক/

 

Please Share This Post.