রাইডারদের নিরাপত্তা বীমা চালু করল ফুডপ্যান্ডা

সারা দেশ জুড়ে লকডাউনের কারণে অর্থনৈতিক সঙ্কটে পড়া ডেইলি ওয়ার্কারদের সাহায্য করার জন্য একটি উদ্যোগ হাতে নিয়েছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন ভিত্তিক খাবার অর্ডার এবং ডেলিভারি প্রতিষ্ঠান ফুডপ্যান্ডা। তাদের এই নতুন উদ্যোগে সহায়তা করছে তৃতীয় পক্ষের একটি প্রতিষ্ঠান, যার মাধ্যমে রাইডাররা তাদের বীমার যাবতীয় কাজ সম্পন্ন করতে পারবে।

প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী এই বীমার আওতায় থাকা প্রত্যেকটি রাইডার এক বছরের মধ্যে যদি স্বাভাবিকভাবে বা দুর্ঘটনাজনিত কারণে মারা যান, সম্পূর্ণ পঙ্গুত্ব বা স্থায়ী আংশীক পঙ্গুত্ব বরণ করেন, দুর্ঘটনার শিকার হন,  হাসপাতালে ভর্তি হন অথবা বহিরাগত বিভাগে চিকিৎসা নেন তাহলে তিনি এই বীমা থেকে ৫ লাখ টাকারও বেশি আর্থিক সুবিধা পাবেন।

রাইডারদের নিশ্চিত করতে এবং যে কোন আর্থিক সংকটে পড়ার হাত থেকে রক্ষা করতে প্রতিষ্ঠানটি প্রতিনিয়তই দায়িত্বশীলভাবে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করছে।

ফুডপ্যান্ডা বাংলাদেশ-এর সিইও আম্বারিন রেজা বলেন, “আমাদের রাইডাররা গ্রাহকদের দোরগোড়ায় খাবার ও নিত্যপ্রয়োজনীয় সকল পণ্য পৌঁছে দিচ্ছে। সামনের সারিতে থেকে করোনার বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছেন তারা। শুধু  স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার ব্যবস্থা নিশ্চিতকরণই নয়, তাদের বীমার আওতায় এনে পরিবার ও জীবনের নিরাপত্তা দেওয়াও আমাদের দায়িত্ব। রাইডারদের ব্যাক্তিগত সুরক্ষা সরঞ্জাম প্রদানের পাশাপাশি বীমার এই বিশেষ উদ্যোগটি নেওয়া হয়েছে তাদের সামগ্রিক মঙ্গলের জন্য। করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে চলমান লকডাউনের কারণে অনেকেই বাড়িতে বসে কাজ করার সুবিধা পেলেও এমন অনেকে আছেন যারা সামনে থেকে এই সময়ে মানুষের স্বার্থে মাঠ পর্যায়ে যুদ্ধ করে যাচ্ছেন। সকল প্রতিকূলতার বিরুদ্ধে কাজ করে যাচ্ছেন চিকিৎসক, আইন-শৃঙ্খলা বাহিনী, স্বাস্থ্যকর্মী ও রাইডাররা।  করোনার বিরুদ্ধে লড়াইয়ে তারাই আমাদের প্রথম সারির হিরো। ”

কোভিড-১৯ মোকাবেলায় সম্মুখ সারির যোদ্ধাদের মাঝে ফুড প্যাকেজ ও রেশন বিতরণ করে আসছে ফুডপ্যান্ডা। দেশের এই কঠিন সময়ে তাদের কর্মচারীদের পাশে দাঁড়ানোর জন্য এই উদ্যোগ হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। ফুডপ্যান্ডার প্রধান প্রতিষ্ঠান ডেলিভারি হিরো, বিশ্বজুড়ে তাদের সহায়ক প্ল্যাটফর্মের রাইডারদের আর্থিক সুবিধা দেওয়ার জন্য ৩ মিলিয়ন ইউরো বরাদ্দ করেছে।

এছাড়া সকল রাইডারদেরকে ফেসমাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়েছে, পাশাপাশি বাসা এবং কর্মস্থলে প্রতিনিয়ত সঠিক নিয়মে হাত ধোয়া নিশ্চিত করার ব্যবস্থা করা হয়েছে। এসব উদ্যোগের মাধ্যমে ফুডপ্যান্ডা শুধু তাদের রাইডারদের অনুপ্রাণিতই করে না বরং একটি গুরুত্বপূর্ণ বার্তাও দিয়ে থাকে, যা হচ্ছে #ফুডপ্যান্ডাকেয়ারস।      

 

-সিনিউজভয়েস/ডেক্স/১২মে/২০

 

Please Share This Post.