রবি-ইয়ন্ডার মিউজিকে চিরকুট ব্যান্ডের ভিন্ন আঙ্গিকের গান

সংগীতের মুর্চ্ছনা মোহিত করে মানুষকে। এর তাল ও সুরে ভালোবাসা আর আশার বন্ধনে যুক্ত হয় মানুষ। তাই সংগীতের সুর ছাপিয়ে যায় সংস্কৃতি, ভাষা ও কৃষ্টি। আর সেই সম্মোহনী কাজটি করে থাকেন সুরের জাদুকরেরা।

সেই ধারাবাহিকতায় আমেরিকার প্রখ্যাত ব্যান্ড টোয়েন্টিফোর হোরাসের সঙ্গে যুক্ত হয়ে বাংলাদেশের সংগীত জগতে এক নতুন মাত্রা যোগ করেছে জনপ্রিয় ফিউশন ব্যান্ড চিরকুট। বাংলা ফিউশন গান ও ডোমিনিক রিপাবলিকের বাচাতা গানের সমন্বয়ে এক নতুন ঘরানার গান এখন রবি-ইয়ন্ডার মিউজিকে। এর মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের তুলে ধরার সুযোগ পেলেন এদেশের শিল্পীরা।

বাংলা গানকে আন্তর্জাতিক অঙ্গনে পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করা অ্যাপটি সংগীতের দুই ভিন্ন ঘরানার দুই গুণী শিল্পীকে এক করেছে। ইতোমধ্যে ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে রবি-ইয়ন্ডার মিউজিকে মুক্তি পেয়েছে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে গাওয়া ‘অন্তরে বাহিরে’ গানটি।

২১ জুলাই, রবি কর্পোরেট অফিসে আয়োজিত একটি সংবাদ সম্মেলনে এই গানটির একটি মিউজিক ভিডিও উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে খালি গলায় গানটি গেয়ে শুনিয়েছে চিরকুট। সংবাদ সম্মেলনে টোয়েন্টিফোর হোরাস’র রেকর্ড করা একটি বার্তা শোনানো হয়।

টোয়েন্টিফোর হোরাসের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে বলতে গিয়ে চিরকুকের গীতিকার ও কণ্ঠশিল্পী শারমিন সুলতানা সুমি বলেন, ‘শুরুতে উভয়েরই উভয়ের ঘরানা বুঝতে সমস্যা হচ্ছিল। তারপর ধীরে ধীরে পারস্পরিক শ্রদ্ধা ও বোঝার চেষ্টা থেকে আমরা একে অপরের গানের ধরণটি বুঝতে পারি।’

এভাবে একটা সময় আমি ‘অন্তরে বাহিরে’ গানটি লিখি এবং বাচাতা (ডোমিনিকান রিপাবলিক থেকে উদ্ভূত জনপ্রিয় লাতিন গানের ধারা) ঘরানায় গানটি গাই, বলছিলেন সুমি। টোয়েন্টিফোর হোরাস গানটি খুব পছন্দ করে এবং তারপর তারা নিজস্ব ভঙ্গিতে গানটিতে তাদের নিজস্বতা যুক্ত করে। তিনি বলেন, এ এক পুরোপুরি ভিন্ন অভিজ্ঞতা।

এ সমন্বয়ের সহযোগী হওয়ার জন্য জন্য রবি-ইয়ন্ডারকে ধন্যবাদ জানান সুমি। মিউজিক ভিডিওটির শুটিং সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন নিউ ইয়র্কে মাত্র একদিনে এর শুটিং করা হয়েছে। তিনি আরো বলেন, এই প্রথম বাংলা ও লাতিন গানের সমন্বয় হলো।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.