রবির ৩.৫জি সেবায় ৯০০ ব্যান্ডের তরঙ্গ

শীর্ষ ডিজিটাল কোম্পানি রবি ৪.৫জি সেবার নেতৃত্ব দেয়ার পাশাপাশি ৩.৫জি’র বিস্তৃত নেটওয়ার্ক নিশ্চিত করতে টুজি সেবার জন্য ব্যবহৃত ৯০০ ব্যান্ডের তরঙ্গে ৩.৫জি সেবা প্রদান শুরু করেছে।

দেশব্যাপী ৭ হাজার ৩শ’টি টাওয়ার নিয়ে ৪.৫জি সেবার ক্ষেত্রে নেতৃত্বস্থানীয় পর্যায়ে পৌঁছানোর পর রবি ৩.৫জি নেটওয়ার্কের কভারেজের দিকে নজর দিয়েছে। তিনটি ক্যারিয়ারের মাধ্যমে ৩.৫জি নেটওয়ার্কের ব্যাপক অংশের উন্নয়ন নিশ্চিত করে কভারেজ ও সক্ষমতা আরো প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি করেছে রবি।

রবিই একমাত্র অপারেটর যারা প্রচলিত দুটি ক্যারিয়ার থেকে তিনটি পর্যন্ত ক্যারিয়ার ব্যবহার করে ৪ হাজার ৩শ’টি ৩.৫জি সাইটের উন্নয়ন করেছে। উন্নয়নের ধারাবাহিকতায় দেশের বৃহত্তম ৪.৫জি নেটওয়ার্ক প্রদানকারী (৫৪৪ টি থানার মধ্যে ৫৩৮ টি থানায় ৭ হাজার ৩শ’ ৪.৫ জি সাইট) অপারেটর রবি ৪.৫জি ও ৩.৫জি উভয় সেবার ক্ষেত্রে ৯০০ মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করছে যা ডেটা কভারেজ আরো শক্তিশালী ও কার্যকর করবে।

এ পর্যায়ে তিনটি ক্যারিয়ারের সমন্বয়ে গড়া নেটওয়ার্ক সাইট ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও টাঙ্গাইলের গ্রাহকরা উপভোগ করতে পারবেন। ঢাকা মেট্ট্রো ও পার্শ্ববর্তী এলাকায় ১ হাজার ৪৫০টি, চট্টগ্রাম মেট্রো ও পার্শ্ববর্তী এলাকায় ১ হাজার ৪৬০টি, নোয়াখালীতে ৬৫০ টি, কুমিল্লায় ৬৪০টি এবং টাঙ্গাইলে ১০০টি সাইট তিনটি সমন্বিত ক্যারিয়ারের আওতায় আনা হয়েছে।

রবি’র চিফ টেকনোলজি অফিসার মেধাত আল হুসেইনি বলেন, ‘শুধু বিস্তৃত ৪.৫জি নেটওয়ার্ক গড়ে তোলা নয়, সেরা ৩.৫জি নেটওয়ার্ক প্রদান করায় আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন এই পদক্ষেপ। রবিই একমাত্র অপারেটর যারা ৪.৫জি ও ৩.৫জি উভয় সেবার ক্ষেত্রে ৯০০ মেগাহার্জ তরঙ্গ ব্যবহার করছে যা ডেটা কভারেজের ক্ষেত্রে খুবই কার্যকর।’

‘ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও টাঙ্গাইলের ৯০ শতাংশের বেশি গ্রাহক তিনটি ক্যারিয়ারে সমন্বয়ে ৩.৫জি সাইটের অগ্রসর সেবা উপভোগ করতে পারবেন। পাশাপাশি এ পদক্ষেপের ফলে গ্রাম ও শহর উভয় এলাকার গ্রাহকরা আরো মানসম্মত ও একই মানের সেবা উপভোগ করতে পারবেন। ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি হিসেবে নিজেদের নেতৃত্ব ধরে রাখতে রবি’র এ পদক্ষেপ এক বড় মাইলফলক।’

 

– সিনিউজভয়েস ডেস্ক
Please Share This Post.