রবির ১০ মিনিটের অনলাইন স্কুল সাড়া ফেলেছে

দেশজুড়ে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে রবির অনলাইন এডুকেশন প্লাটফরম টেন মিনিট স্কুল (www.10minuteschool.com)। ইতোমধ্যে ১৯ হাজার ৮০৯ জন শিক্ষার্থী এই প্লাটফর্মটি ব্যবহার করছে এবং মোট ৭৩৮টি শিক্ষামূলক ভিডিওতে সমৃদ্ধ এই প্লাটফর্ম।

ফেসবুকের লাইভ ফিচার ব্যবহার করে ২০১৬ সালের জুন থেকে প্লাটফর্মটি লাইভ ক্লাসের আয়োজন করে আসছে। পেজটিতে লাইক করে এ পর্যন্ত ৩৯ হাজার শিক্ষার্থী লাইভ ক্লাসগুলো থেকে শিক্ষা গ্রহণ করছেন। সোম ও বুধবার ছাড়া প্রতিদিন রাত ৮টায় লাইভ ক্লাসগুলো পরিচালিত হয়। এ পর্যন্ত প্রায় ৭৪টি লাইভ ক্লাস অনুষ্ঠিত হয়েছে। ফেসবুক লাইভ ক্লাসের ফলোয়ার ছাড়াও ইউটিউবে ৩৩ হাজার ৩৪৫ সাবস্ক্রাইবার রয়েছে যারা তাদের নিজেদের সুবিধা মত সময়ে ক্লাসগুলো থেকে শিক্ষা গ্রহণ করছেন।

ফেসবুক-ভিত্তিক লাইভ ক্লাসের প্রতিটিতে গড়ে ৪ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিটি ক্লাসের পর বিষয়টি সম্পর্কে তাদের ধারণা আরো স্পষ্ট করার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে প্রায় ১ হাজার প্রশ্ন আসে। রবি টেন মিনিট স্কুলের নিবেদিত নির্দেশকরা সেই প্রশ্নগুলো উত্তর পাঠান।

পদক্ষেপটি সম্পর্কে বলতে গিয়ে রবির কমিউনিকেশনস অ্যান্ড কর্পোরেট রেস্পন্সিবিলিটি’র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বলেন, ‘ইন্টারনেটের মাধ্যমে সব অঞ্চলের শিক্ষার্থীদের কাছে মানসম্পন্ন শিক্ষা পৌঁছে দেয়ার লক্ষ্যে আমরা এই পদক্ষেপটি গ্রহণ করেছি। ফেসবুকভিত্তিক লাইভ ক্লাসে ক্রমে শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকায় আমরা আনন্দিত ও আশাবাদী। আমার মনে হয়, এ মুহূর্তে রবি টেন মিনিট স্কুলই দেশের সবচেয়ে বড় অনলাইন স্কুল- এ কথাটি বললে অত্যুক্তি হবেনা।’

রবি টেন মিটি স্কুল রবির সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির একটি অংশ এবং একটি অনন্য অনলাইন প্লাটফরম যাতে জেএসসি, এসএসসি ও এইচএসসি এবং বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা সমন্বিত শিক্ষা উপকরণ রয়েছে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.