রবির নেটওয়ার্ক সম্প্রসারণে অপটিক্যাল ফাইবার স্থাপন করল বিটিসিএল

বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) সম্প্রতি রবির জন্য প্রথম পর্যায়ে দেশব্যাপী ৩ হাজার কিলোমিটার ফাইবার অপটিক কেবল কানেকটিভিটির একটি প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছে। এর ফলে দেশের সবচেয়ে বড় ৪.৫জি ডেটা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে সারা দেশে আরও দ্রুত এবং উন্নতমানের ডেটা সেবা প্রদান করছে রবি।

দেশব্যাপী ফাইবার অপটিক কেবল কানেকটিভিটি ব্যবহারে রবি এবং বিটিসিএল ২০১৭ সালে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করে। মাত্র দুই বছরের কম সময়ে অত্যন্ত সফলভাবে এ বৃহৎ ফাইবার অপটিত কানেকটিভিটি তৈরির এ প্রকল্প সম্পন্ন হয়েছে।

এই যৌথ সাফল্য উদযাপনে সম্প্রতি রাজধানীর ইস্কাটন গার্ডেনে বিটিসিএলের প্রধান কার্যালয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন এবং রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কেক কেটে এ সাফল্য উদযাপন করেন। এ সময় রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার (সিসিআরও) সাহেদ আলমসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন বলেন, ফাইবার অপটিক নেটওয়ার্কের মাধ্যমে দেশব্যাপী মানসম্মত টেলিযোগাযোগ সেবা প্রদানে রবিকে সহযোগিতা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ডিজিটাল বাংলাদেশের জন্য ফাইবার অপটিক নেটওয়ার্কের গুরুত্ব নিয়ে নতুন করে কিছু বলার নেই।

আজকের এ সাফল্য নিরবিচ্ছিন্ন ফাইবার অপটিক সংযোগ প্রদানে বিটিসিএলের সক্ষমতা প্রমাণ করে। এর ফলে ফাইবার সংযোগ প্রদানে বেসরকারি খাতের সঙ্গে বিটিসিএলের কাজ করার সুযোগ আরও বেড়ে গেল। এই উদ্যোগ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের একত্রে কাজ করার একটি দৃষ্টান্ত হিসেবে কাজ করবে বলে আমরা মনে করি।

রবির সিসিআরও সাহেদ আলম বলেন, নির্দিষ্ট সময়ের আগেই ৩০০০ কি.মি ফাইবার অপটিক সংযোগ স্থাপন করে বিটিসিএল এ দেশের টেলিযোগাযোগ খাতে একটি মাইলফলক স্থাপন করেছে। নিঃসন্দেহে বিটিসিএলের এ সাফল্যে আমাদের মতো আরও বেসরকারি প্রতিষ্ঠানকে তাদের সাথে কাজ করতে উদ্বুদ্ধ করবে। ২০১৯ সালের মধ্যেই বিটিসিএলের প্রথম পর্যায়ের ৩০০০ কি.মি.ফাইবার সংযোগ নিশ্চিত হওয়া গ্রাহকদের জন্য দারুণ সুখবর, এর ফলে রবির গ্রাহকেরা দেশব্যাপী আরও উন্নত মানের ৪.৫জি ডেটা সেবা উপভোগ করতে পারবেন।

-সিনিউজভয়েস/জিডিটি/২৫নভে./১৯

Please Share This Post.