রক্তদাতাদের তথ্য নিয়ে তৈরি হচ্ছে ‘ইনফোব্লাড’


রক্তদাতাদের তথ্য সংরক্ষণ এর জন্য সর্ববৃহৎ ডাটাবেজ নিয়ে তৈরি হচ্ছে একটি ওয়েরবসাইট এবং মোবাইল অ্যাপ।

ইনফো ব্লাড ডট অর্গ (infoblood.org) নামক এই ওয়েব সাইটটিতে ৬৪টি জেলার জন্য থাকছে আলাদা সার্চ সুবিধা, প্রতিটি রক্তদাতার জন্য রয়েছে আলাদা লগইন এর সুবিধা, যেখানে রক্তদাতা নিজেই তার তথ্য হালনাগাদ করতে পারবে। কবে কোথায় রক্ত দান করেছেন তার তথ্য আপডেট করতে পারবেন, রক্ত দেওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য রক্তদাতার তথ্য লুকানো থাকবে এবং রক্ত দেওয়ার সময় হলে স্বয়ংক্রিয় ভাবে রক্তদাতার নিকট মোবাইলে মেসেজ ও ইমেইল চলে যাবে।

রক্তদাতা ছাড়া ও রক্তদাতাদের নিয়ে গড়ে উঠা বিভিন্ন ক্লাব, প্রতিষ্ঠান এই সাইটে নিজেদের তথ্য রাখতে পারবেন, ক্লোজ গ্রুপ ও ওপেন গ্রুপ- দুইভাবেই নিজেদের তথ্য হালনাগাদ করতে পারবে।

বাংলা ও ইংরেজি দুই ভাষায় ওয়েবসাইট ও অ্যাপ এর কাজ এগিয়ে চলছে, ইতিমধ্যে প্রায় ২৩০০০ ব্লাড ডোনার ও ৮ টি প্রতিষ্ঠান এই সাইটে নিজেদের তথ্য হালনাগাদ করেছে।

রক্তের প্রয়োজনে যেকেউ ওয়েবসাইটটিতে ব্লাড গ্রুপ, জেলা ও লোকেশন দিয়ে সার্চ করে ডোনারকে রক্তের জন্য অনুরোধ করতে পারবে, ডোনারদের ব্যক্তিগততথ্য গোপনভাবে রাখা হয়, রক্ত গ্রহীতার অনুরোধ সঙ্গে সঙ্গে রক্তদাতার মোবাইলে মেসেজের মাধ্যমে চলে যায়।

সম্পূর্ণ ভলান্টিয়ার দিয়ে পরিচালিত ইনফো ব্লাড ডট অর্গ-এর পরিচালক আরিফুল হাসান অপু বলেন, ‘রক্তের প্রয়োজনের সময় আমরা বুঝতে পারি রক্তদাতার তথ্য কত গুরুত্বপূর্ণ, রক্তের অভাবে যেন কেউ আরা মারা না যায় এই লক্ষ্যকে সামনে রেখে ২০১৮ সালের মধ্যে আমরা ১ লাখ রক্তদাতাকে আমাদের ডাটাবেজে আনতে চাই এবং ২০২৮ সালের মধ্যে কমপক্ষে ১ কোটি রক্তদাতার তথ্য আমরা হালনাগাদ করতে চাই।’  ওয়েব ঠিকানা : www.infoblood.org

– সিনিউজভয়েস ডেস্ক