রংপুর ইঞ্জিনিয়ারিং কলেজে বিডিওএসএন’র নানা কার্যক্রম

তথ্য প্রযুক্তিতে দক্ষ নারীশক্তি বৈশ্বিক কর্মবাজারে বাংলাদেশকে নিয়ে যেতে পারে এক অনন্য উচ্চতায়। বাংলাদেশকেও করতে পারে স্বাবলম্বী। প্রতিষ্ঠিত হতে পারে কর্মক্ষেত্রে নারী পুরুষের সমান অংশীদারিত্ব। আর সে লক্ষ্যেই দেশব্যাপী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজন করে আসছে বিভিন্ন কার্যক্রম।

তারই ধারাবাহিকতায় এবার দেশের উত্তরবঙ্গের রংপুর বিভাগে অবস্থিত রংপুর ইঞ্জিনিয়ারিং কলেজে শেষ হল তিন দিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প, দিনব্যাপী আইসিটি ক্যাম্প এবং একটি চাকরি প্রস্তুতিমূলক কর্মশালা। রংপুর ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে এই ক্যাম্প। স্নাতক পড়ুয়া শিক্ষার্থীদের জন্য তথ্য প্রযুক্তি খাতে যে বিশাল সম্ভাবনার দরজা খোলা রয়েছে সে সম্পর্কে ধারণা দিতেই আয়োজিত হয়েছে এই কার্যক্রমগুলো। তিনদিনের আয়োজনে অংশগ্রহণ করেন কলেজের মোট ৬৫ জন নারী স্নাতক পড়ুয়া শিক্ষার্থী।

২৩ সেপ্টেম্বর দুইদিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্পের মাধ্যমে শুরু হয় এই আয়োজন। কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের মোট ৩০ জন শিক্ষার্থীর অংশগ্রহণের মাধ্যমে শুরু হয় গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। প্রোগ্রামিং এর প্রাথমিক ধারণা থেকে শুরু করে তার বাস্তবিক প্রয়োগের নানা দিক সম্পর্কে ধারণা নেন শিক্ষার্থীরা এবং ২৪ সেপ্টেম্বর একটি প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করেন। কন্টেস্ট বিজয়ীদের হাতে সার্টিফিকেট এবং সনদ তুলে দেন কলেজের প্রিন্সিপ্যাল নিরদ বরণ নাথ, কলেজের রেজিস্টার সোলায়মান আলী এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান দীপাঞ্জন দাস দীপ্ত।

এছাড়াও ২৫ সেপ্টেম্বর আয়োজিত হয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে অধ্যয়নরত স্নাতক শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি চাকরি প্রস্তুতিমূলক কর্মশালা। কর্মশালায় শিক্ষার্থীরা ইন্টার্নশিপ এবং চাকরির ক্ষেত্র সম্পর্কে ধারণা নেন। ইন্টার্নশিপের প্রয়োজনীয়তা এবং চাকুরিতে প্রবেশের জন্য পূর্বশর্ত সম্পর্কে ধারণা নেন।

আজ ২৬ সেপ্টেম্বর একটি দিনব্যাপী আইসিটি ক্যাম্পের মাধ্যমে শেষ হয় এই আয়োজন। আইসিটি ক্যাম্পটিতে দুটি সেশন অনুষ্ঠিত হয়। প্রথম সেশনটি পরিচালনা করেন রংপুর সোর্স উদ্যোগের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম শাওন। তিনি ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, অনলাইন মার্কেটিং এবং ইলাস্ট্রেটর এর উপর সেশনটি পরিচালনা করেন। বিজ্ঞান বিষয়ে পড়াশুনা না করলেও সংশ্লিষ্ট কাজে তথ্য প্রযুক্তির যে বিশাল ব্যাবহার রয়েছে সে সম্পর্কে শিক্ষার্থীরা ধারণা নেন এই ক্যাম্পে। এছাড়া দ্বিতীয় সেশনটি পরিচালনা করেন বিডিওএসএন এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর মুনতাসির মোর্শেদ। সেশনে সাইবার সিকিউরিটি নিয়ে আলোচনা করেন তিনি।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক “এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি” শীর্ষক প্রকল্পের আওতায় এই কার্যক্রমগুলো পরিচালনা করে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিডিওএসএন-এর তিন বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে অনুরূপ ক্যাম্পের আয়োজন করা হবে।

-সিনিউজভয়েস/ডেক্স/২৬সেপ্টে./১৯

Please Share This Post.