যাত্রীসেবায় বিআরটিসির অ্যাপস ‘কত দূর’

যাত্রীসেবায় বিআরটিসির নতুন অ্যাপস ‘কত দূর’ অনুষ্ঠানিক ভাবে চালু করা হয়েছে। দেশের অন্যতম শীর্ষস্থানীয় আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস এর মোবাইল ফোন ভিত্তিক বিশেষ অ্যাপ ‘কত দূর’ এর উদ্বোধন হলো আজ নবীনগর–গাবতলী বাস রুটের জন্য। আব্দুল্লাহপুর- মতিঝিল এবং নবীনগর–মতিঝিল রুটের সাফল্যের পর বিআরটিসি কর্তৃপক্ষ নবীনগর–গাবতলী বাস রুটেও এই মোবাইল অ্যাপ সেবা সাধারন যাত্রীদের জন্য প্রচলন করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

গাবতলী বিআরটিসি বাস ডিপোতে অ্যাপসটির উদ্বোধন করেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মোঃ নজরূল ইসলাম, ডিটিসি নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ, বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমদ ভুঁইয়া।

এই মোবাইল এ্যাপ্লিকেশন ঢাকা মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য । এই এ্যাপ্লিকেশনের সাহায্যে সাধারন মানুষ বিভিন্ন বাসগুলির সেই মুহূর্তের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস-স্টপের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন। ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিল গামী এবং নবীনগর থেকে গাবতলীগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে, এই অ্যাপসের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।

“কত দূর” এ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তি বাসে কেমন যাত্রী রয়েছেন, সেই সাথে বাসটির স্টপেজে পৌছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীগণ জানতে পারবেন । এছাড়া সামনের বা পিছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে এ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।

এছাড়া “কত দূর” এ্যাপটির মাধ্যমে দেখতে পাবেন, বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র। সেই সাথে গন্তব্যে পৌছাতে কেমন সময় লাগবে, তার সম্ভাব্য একটি ধারণা পাবেন বাস থেকেই।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজনেস অটোমেশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.