চালকদেরও ড্রাইভার সেফটি টুলকিট উবারে

বিশ্বের সবচেয়ে বড় অন-ডিমান্ড রাইড শেয়ারিং কোম্পানি উবার বাংলাদেশে তাদের চালকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে চালু করেছে ‘ড্রাইভার সেফটি টুলকিট’। এটি উবার অ্যাপের একটি নতুন ফিচার যার মাধ্যমে অ্যাপের সকল নিরাপত্তা ফিচারগুলো চালকরা ব্যবহার করতে পারবেন। প্রতিটি রাইড যেন সবার জন্য নিরাপদ হয় সেটা নিশ্চিত করার লক্ষ্যে উবার অ্যাপের জিপিএস ট্র্যাকিং, এমার্জেন্সি বাটন ও অন্যান্য সকল নিরাপত্তা ফিচারগুলো একত্রে পাওয়া যাবে এই টুলকিটের মধ্যে।

এই টুলকিটের উদ্বোধনের বিষয়ে উবার বাংলাদেশ –এর লিড জুলকার কাজী ইসলাম বলেন, চালকরা উবারের কেন্দ্রবিন্দু। ড্রাইভার সেফটি টুলকিট –এর ভেতরে এমার্জেন্সি বাটন এবং ‘শেয়ার ট্রিপ ফিচার’ চালু করার মাধ্যমে চালকদের নিরাপত্তা নিশ্চিতে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যাক্ত হলো। গত দুই বছরে আমাদের লক্ষ্য ছিল এমন সার্ভিস তৈরি করা যা সব উবার যাত্রী ও চালকদের স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুরক্ষা নিশ্চিত করবে। চালক ও যাত্রীরা যেন নিরাপদ থাকেন এবং একে অপরের সাথে যুক্ত থাকেন সেটা নিশ্চিত করার পরবর্তী ধাপই এই টুলকিট।

নতুন ড্রাইভার সেফটি টুলকিটের মধ্যে রয়েছে-

শেয়ার ট্রিপ: এখন থেকে অ্যাপের মাধ্যমে চালকরা তাদের ট্রিপের তথ্য তাদের প্রিয়জনদের জানাতে পারবেন। এতে করে ট্রিপ চলাকালীন সময়ে পরিবার ও বন্ধুরা তাদের অনুসরণ করতে পারবে। আরও একটি সেফটি কন্ট্রোল চালু করা হবে যার মাধ্যমে ডেলিভারি পার্টনাররা তাদের ট্রিপের তথ্য সহজেই তার প্রিয়জনের সাথে শেয়ার করতে পারবেন এবং নিজে বেছে নিতে পারবেন যার কাছে তিনি ট্রিপের তথ্য শেয়ার করতে চান।

এমার্জেন্সি বাটন: এই বাটনটি চালকদের জরুরী পরিস্থিতির সময় আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করিয়ে দিবে।

গতি সীমা: নির্ধারিত গতিসীমা অতিক্রম করলে এই ফিচার চালককে সতর্ক করে দিবে। এর ফলে রাস্তায় যাত্রী ও চলাচলকৃত অন্যান্য যানবাহনের সুরক্ষা নিশ্চিত হয়।

এই সব ফিচারগুলো পাওয়া যাবে ড্রাইভার সেফটি টুলকিটে যার মাধ্যমে চালকরা সব নিরাপত্তা ফিচারগুলো ব্যবহার করতে পারবেন। এই টুলকিটটি অ্যাপের নিচের দিকে একটি ‘শিল্ড’ আইকন দ্বারা নির্দেশিত থাকবে।

-সিনিউজভয়েস/জিডিটি/২৫এম/১৯

Please Share This Post.