মৌলিক চাহিদার জন্য সংসদে সুপারিশ পাবে ইন্টারনেট

ঢাকাঃ জনগণের ৫টি মৌলিক চাহিদার সাথে ইন্টারনেটকে মৌলিক চাহিদা হিসেবে সংসদে সুপারিশ করা হবে। জনগণকে সরকারের ইন্টারনেট ব্যবহারের নিশ্চয়তাও দেয়া উচিত বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বুধবার রাজধানীর এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্লান সেন্টার) কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির আয়োজনে ‘সপ্তম ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী বলেন, দেশের মানুষ যেন আইসিটিতে প্রশিক্ষিত হয়ে ভালভাবে জীবনযাপন করতে পারে তাই ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য সরকার সব ধরনের কাজ করে যাচ্ছে।

তথ্যমন্ত্রী আরো বলেন, অসম্ভবের দেশ বাংলাদেশ। এখানে অনেক অসম্ভব কাজও করা সম্ভব হচ্ছে। প্রতিদিন অনেক অগ্রগতি হচ্ছে। ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে অনেক কাজ এগিয়ে গেছে।

তিনি বলেন, এখন দেশে ১৩ কোটি মানুষের হাতে মোবাইল ফোন রয়েছে। মোবইলের মাধ্যমে সব কাজ করা সম্ভব হচ্ছে। তথ্যপ্রডুক্তির মাধ্যমে স্কুল-কলেজ, অফিস-আদালতে সব কাজ করা হচ্ছে। এখন সব চেয়ে আলোচিত বিষয় হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিষয়। পৃথিবী প্রযুক্তি বিশ্বে প্রবেশ করেছে। বাংলাদেশও প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে।

আয়োজকরা জানান, দোকান মালিক সমিতির আয়োজনে ছয় দিনের এ মেলায় সাড়ে ছয় শতাধিক প্রতিষ্ঠান সর্বশেষ প্রযুক্তির তথ্যপ্রযুক্তি পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। মেলায় স্বল্পমূল্যে পাওয়া যাচ্ছে বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ কম্পিউটার, ডিজিটাল ক্যামেরা, ক্লোজড সার্কিট ক্যামেরা, এলসিডি মনিটর, টিভি কার্ড, পেনড্রাইভ, মেমোরি কার্ডসহ নানা প্রযুক্তিপণ্য। কম্পিউটার সিটি সেন্টারে ৩য় থেকে ১০ম তলা পর্যন্ত ৯৬ হাজার বর্গফুট এলাকাজুড়ে বিস্তৃত রয়েছে এই মেলা।

এবারের মেলায় বিনোদনের জন্য থাকছে গেইমিং জোন, মুভি জোন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সেলফি প্রতিযোগিতা, শীতকালীন পিঠা উত্সব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ ছয়দিনের এই মেলা চলবে সাকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, তথ্য ও প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ও শিক্ষাবিদ অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, দোকান মালিক সমিতির চেয়ারম্যান এসএ কাদের কিরণ, সভাপতি ও মেলার অহ্বায়ক তৌফিক এহেসান, উপদেষ্টা মোস্তফা মন্টু, সাধারণ সম্পাদক ও মেলার সদস্য সচিব সুব্রত সরকার, মেলার পরিচালকবৃন্দ, সমিতির নেতৃবৃন্দ ও স্পন্সর প্রতিনিধিসহ অনেকে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.