মোবাইল গেইম ডেভেলপমেন্টে বাংলাদেশের অসীম সম্ভাবনা : শামীম আহসান

গত ৭ মে (শনিবার) ২০১৬, বেসিস সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান বলেছেন, মোবাইল সেবায় বাংলাদেশের সফলতা ঈর্ষনীয়। দেশের প্রায় ১৩ কোটি মোবাইল ব্যবহারকারীর মধ্যে ৫ কোটির অধিক ব্যবহারকারী মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন। শুধু কথা বলা নয় বরং মোবাইলের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, ব্যাংকিং, এম গভর্নমেন্টসহ নিত্যপ্রয়োজনীয় নানা সেবা দেওয়া হচ্ছে। মোবাইল ব্যাংকিংয়ে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া মোবাইল গেইমিংয়ে বর্তমানে বাংলাদেশের সাফল্যজনক অবস্থান রয়েছে। বাংলাদেশি গেইম প্লেস্টোরে কয়েক মিলিয়ন ডাউনলোডের রেকর্ড রয়েছে, যা বহি:বিশ্বে বেশ সাড়া ফেলেছে। ট্রিলিয়ন ডলারের এই বাজারে বাংলাদেশের অসীম সম্ভাবনা রয়েছে। রয়েছে সরকারি-বেসরকারি নানা উদ্যোগ। আমাদের তরুণরা তাদের মেধা ও পরিশ্রমের মাধ্যমে কার্যকরী উদ্ভাবনী প্রকল্প তৈরি করলে সেই সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব হবে।

তিনি শনিবার দেশের প্রথম জাতীয় মোবাইল কনফারেন্স ‘মোবিকন’-এর পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

রাজধানীর ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এ আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইইউবি’র আইইউবির উপাচার্য প্রফেসর এম ওমর রহমান, ইত্তেফাকের প্রকাশক তারিন হোসেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাসমী রাফসানজানী, গ্রামীণফোনের হেড অব ইন্টারনেট অব থিংকস রাভিন্দার পারশের, রবির হেড অব ডিজিটাল সার্ভিসেস মানজার রাহমান, টেকশহর ডটকমের স্টাফ কনটেন্ট কাউন্সিলর তুসিন আহমেদ, গুগল ডেভেলপার গ্রুপের কমিউনিটির উপদেষ্টা ও প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী প্রমুখ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, দেশে মোবাইল প্রযুক্তির উদ্ভাবনে কাজ করতে এই সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর মধ্য দিয়ে দেশের মোবাইলের জন্য বেশ কিছু নতুন নতুন প্রযুক্তিরও উদ্ভাবন হবে বলে প্রত্যাশা করি।

উল্লেখ্য, মোবাইলের পুরো ইকোসিস্টেমকে তুলে ধরার জন্য রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) দিনব্যাপী এই কনফারেন্স আয়োজন করে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি)। সেখানে কনফারেন্সের পাশাপাশি মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড দেওয়া হয়। মোবিকনে অংশ নেওয়া অ্যাপগুলে থেকে সেরা তিন উদ্যোগতাদের পুরস্কিত করা হয়। প্রথম হয়েছে আরএক্স৭১ এর ’আরএক্স হেলথ’ দ্বিতীয় হযেছে ’কানামাছি স্টেশন’ এবং ’ইটকিট’ কে তৃতীয় পুরস্কার প্রদান করা হয়। মোবাইল অ্যাপ বা সেবার প্রদর্শনীর পাশাপাশি ফ্রি ইউএক্স রিভিউ, ইনভেস্টর মিটিং, মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ডসহ ছিলো নানা আয়োজন।

এই আয়োজনের অনুপ্রেরক হিসেবে ছিলো প্রেনিউর ল্যাব, ভেন্যু আয়োজক ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, মিডিয়া পৃষ্ঠপোষক টেকশহরডটকম এবং রেডিও পার্টনার রেডিও স্বাধীন।

-গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.