মোবাইল অ্যাপে ডাটা হার্ভেস্টিংয়ের প্রকোপ

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণা থেকে দেখা যাচ্ছে, মোবাইল অ্যাপে ডাটা হার্ভেস্টিং ও ডাটা শেয়ারিং ব্যাপকভাবে বেড়ে গিয়েছে। গুগল প্লে স্টোর-এর প্রায় ৯০ শতাংশ ফ্রি অ্যাপই গুগুলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট-এর সাথে ডাটা শেয়ার করে বলে ফিন্যান্সিয়ার টাইমস পত্রিকার এক প্রতিবেদনে উঠে এসেছে।

গুগল অবশ্য বলেছে ডেভেলপাররা কীভাবে ডাটা নিয়ে কাজ করবে সে ব্যাপারে তাদের স্পস্ট দিক নির্দেশনা রয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির ঐ গবেষণায় অ্যাপস-এর সাধারণ কার্যাবলীকেও ভিন্নভাবে চিত্রায়িত করা হয়েছে বলেও অভিযোগ করেছে গুগল। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, কোনো অ্যাপ যদি তাদের নীতিমালা ভঙ্গ করে তাহলে সেটির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হয়।

অনেক ফ্রি অ্যাপই বিভিন্ন ডিজিটাল সেবায় ব্যবহারকারীর আচরণকে ট্র্যাক করে, আর এর মাধ্যমে সেগুলোর নির্মাতা প্রতিষ্ঠানগুলো অ্যাপ ব্যবহারকারীর ডিটেইলড প্রোফাইল তৈরি করতে পারে। গবেষণায় বলা হয়েছে, সচরাচর ব্যবহারকারীর যেসব ডাটা হারভেস্ট করা হয় তার মধ্যে আছে বয়স, লিঙ্গ, লোকেশন ও অন্যান্য অ্যাপ বা স্মার্টফোন ব্যবহারের ধরন। এসব ডাটাকে পরবর্তীতে নানা কাজে ব্যবহার করা হয় যার মধ্যে আছে টার্গেটেড অ্যাডভার্টাইজিং, ক্রেডিট স্কোরিং ও টার্গেটেড পলিটিক্যাল ক্যাম্পেইন মেসেজ।

-সিনিউজভয়েস/ডেক্স/০৩অক্টো./১৯

Please Share This Post.