মোবাইল অ্যাপসে মিলছে নিরাপদ পার্কিং স্পেসের সন্ধান

যানজট, রাজধানী ঢাকার নিত্য দিনের সমস্যা। যত্রতত্র গাড়ি পর্কিং এই সমস্যার অন্যতম কারণ হলেও পর্যাপ্ত পার্কিং স্পেস সুবিধা না থাকায় সরকারের কোন উদ্যোগেই খুব একটা সমাধান মিলছে না। এ অবস্থায় দেশের কিছু বেসরকারি প্রতিষ্ঠান পার্কিং স্পেস সুবিধা নিয়ে এসেছে মোবাইল অ্যাপস। এই অ্যাপসের মাধ্যমে খুব সহজেই খুঁজে পাওয়া যাবে নিরাপদ পার্কিং স্পেস।

যেখানে সেখানে পার্কিং আর গণপরিবহনের এমন বিশৃঙ্খলা ঢাকাকে পরিণত করেছে যানজটের নগরীতে। ২ কোটি মানুষের এই মেগা সিটিতে সরকারি কিংবা বেসরকারিভাবে গাড়ি পার্কিং এর খুব একটা সুবিধা না থাকায় সরকারের কঠোর অবস্থানেও মিলছে না কোন সুফল।

এমন অবস্থায় কিছুটা স্বস্তির খবর হচ্ছে, দেশের কিছু বেসরকারি প্রতিষ্ঠান তাদের নিজস্ব উদ্যোগে পার্কিং স্পেস সুবিধা নিয়ে নির্মান করেছেন মোবাইল অ্যাপস। যেসব অ্যাপসের মাধ্যমে গাড়ি ব্যবহারকারী খুব সহজেই খুঁজে নিতে পারবেন নিরাপদে গাড়ি রাখার জায়গা। যার জন্য পরিশোধ করতে হবে নির্ধারিত কিছু অর্থ।

ইতোমধ্যে কয়েকটি অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠান স্বল্প পরিসরে তাদের কাজ শুরু করেছে। এর মধ্যে ‘পার্কিং কৈ’, ‘পার্ক করি’, এবং ‘নেক্স পার্ক’ নামের এই তিনটি অ্যাপসের ব্যবহার দিন দিন বাড়ছে। ব্যবহারকারীরা বলছেন, গাড়ি পার্কিং নিয়ে অনেক ভোগান্তির মুক্তি মিলেছে এই অ্যাপসের মাধ্যমে।

অ্যাপসগুলোর খুব একটা প্রচার-প্রচারণা না থাকায় এখনো অনেকেই এ বিষয়ে অজ্ঞ। তবে আগ্রহের কমতি নেই কারও।

নির্মাতা প্রতিষ্ঠানগুলো বলছে, সবধরণের নিরাপত্তা নিশ্চিত করা সহ শহরের প্রতিটি জায়গায় শতভাগ পাকিং স্পেস সুবিধা দেয়ার জন্য কাজ করছেন তারা। খুব শীঘ্রই পুরোপুরিভাবে বাজারে আসছে এসব অ্যাপস।

সরকারি প্রতিষ্ঠানের সহযোগিতা পেলে এসব অ্যাপসের মাধ্যমে পার্কিং সমস্যার শতভাগ সমাধান সম্ভব হবে বলে মনে করেন নির্মাতারা।

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.