মোতালেব টাওয়ারে নকল মোবাইল জব্দ

৫ জানুয়ারি, রাজধানীর হাতিরপুলের মোতালেব টাওয়ারে বিটিআরসি ও র‌্যাব অভিযান  চালিয়ে নকল ও ভুল আইএমইআই যুক্ত ১৭৫৭টি মোবাইল হ্যান্ডসেট জব্দ করেছে র‍্যাব। নকল মোবাইল কার্যক্রমে সম্পৃক্ত থাকার এ ঘটনায় র‌্যাবের ভ্রাম্যমান আদালত কর্তৃক ভোক্তা সংরক্ষণ আইনে দশজনকে বিভিন্ন মেয়াদে জেল দেওয়া হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে বিটিআরসি ও র‌্যাব যৌথভাবে মোতালেব টাওয়ারে এ অভিযান পরিচালনা করে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এক বিজ্ঞপ্তিতে জানায়, নকল ও ভুল আইএমইআই যুক্ত মোবাইল ফোন হ্যান্ডসেটের বিরুদ্ধে অভিযান পরিচালনা কালে মোতালেব টাওয়ারের তৃতীয় তলার একটি কক্ষে ১০ জন ব্যক্তিকে নকল মোবাইল তৈরিতে কার্যরত অবস্থায় দেখতে পাওয়া যায়। তারা মোবাইল হ্যান্ডসেটের মাদারবোর্ড, ক্যাসিং, ডিসপ্লে, কিবোর্ড, ব্যাটারি ও সর্বোপরি ভুল আইএমইআই সংযোজনের মাধ্যমে নকিয়া, সনি ও এইচসিটি ব্র্যান্ডের বিভিন্ন মডেলের মতো দেখতে হুবহু নকল সেট তৈরি করছিল। নিম্নমানের যন্ত্রাংশ ব্যবহারের মাধ্যমে প্রস্তুতকৃত এসব মোবাইল হ্যান্ডসেট জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং ভুল আইএমইআই যুক্ত করা হচ্ছে বিধায় তা জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরুপ।

উল্লেখ্য, দীর্ঘদিন যাবত একটি সংঘবদ্ধ চক্র জালিয়াতির মাধ্যমে দেশের নিরাপত্তার জন্য হুমকি নকল ও ভুয়া আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি) যুক্ত মোবাইল ফোন হ্যান্ডসেট আমদানি, বিধি বহির্ভূত ভাবে দেশের অভ্যন্তরে যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে নকল সেট তৈরি ও বাজারজাত করে আসছে। এই জালিয়াত চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হচ্ছে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.