মে মাসে বিক্রি বেড়েছে আইফোনের, কমেছে স্যামসাং

এপ্রিল মাসে স্মার্টফোন বিক্রিতে বিশ্বে এক নম্বর স্থান পেয়েছিল স্যামসাং। কিন্তু সেই স্থান বেশিদিন ধরে রাখতে পারল না দক্ষিণ কোরিয়ার কোম্পানি। মে মাসে সারা বিশ্বে সবথেকে বেশি বিক্রি হয়েছে অ্যাপল আইফোন ৮ ফোনটি।

যদিও খুব সামান্য নম্বরে স্যামসাং গ্যালাক্সি এস৯ প্লাসকে পরাস্ত করেছে অ্যাপল। বিশ্বব্যাপী মোট স্মার্টফোন বিক্রিতে এই দুই ফোনই ২.৪ শতাংশ জায়গা নিয়েছে। এপ্রিল মাসে পঞ্চম স্থানে ছিল আইফোন ৮।

কাউন্টারপয়েন্ট রিসার্চ নতুন এই তথ্য দিয়েছে। এই রিপোর্টে খুব সামান্য ব্যবধানে স্যামসাংকে পরাস্ত করেছে অ্যাপল। এই লিস্টে তিন নম্বরে আছে আইফোন এক্স। এপ্রিল মাসের মতোই মে মাসেও বিশ্বব্যাপী মোট ফোনের ২.৩ শতাংশ আইফোন এক্স। ফুটবল বিশ্বকাপের সময় দারুন বিপননের জন্যই আবার এক নম্বর স্থান পেয়েছে অ্যাপল।

এপ্রিল মাসে দ্বিতীয় স্থান থেকে মে মাসে ছয় নম্বরে চলে গিয়েছে স্যামসাং গ্যালাক্সি এস৯। মে মাসে মোট বিক্রি হওয়া ফোনের ২.১ শতাংশ স্যামসাং গ্যালাক্সি এস৯। ইউরোপে ফোনের বিক্রিতে সামান্য ভাঁটা পড়ায় এই তালিকায় নেমে গিয়েছে ফোনটি।

চার নম্বরে আছে বাজেট স্মার্টফোন শাওমি রেডমি ৫এ। ভারতে দারুন বিক্রির কারনেই বিশ্ব বাজারে এই ফোন এতোটা উপরে উঠে এসেছে। সারা বিশ্বে মে মাসে বিক্রি হওয়া মোট স্মার্টফোনের ২.২ শতাংশ ফোন শাওমি রেডমি ৫এ। এপ্রিল মাসে এই সংখ্যাটি ছিল ১.৫ শতাংশ। ভারতে ফোনের বিক্রি আরও বাড়াতে একের পর এক নতুন পদ্ধতি অবলম্বন করছে চিনের কোম্পানিটি।

এই লিস্টে সাত নম্বরে আছে আর একটি বাজেট ফোন হুয়াওয়ে পি২০ লাইট। পি২০ সিরিজের সবকটি ফোন একসাথে মোট ২.৬ শতাংশ মার্কেট শেয়ার ধরে থাকলেও, শুধু হুয়াওয়ে পি২০ লাইট বিক্রি হয়েছে ১.৪ শতাংশ। চিন ও ভারতের বাজারে দারুন জনপ্রিয় হয়েছে এই ফোন।

এই তালিকায় আট নম্বারে আছে ভিভো এক্স২১। নয় নম্বারে আছে শাওমি রেডমি ৫ প্লাস।

এই তালিকায় তলানিতে আছে অপো। তাদের স্থান ১০ নম্বারে।  মে মাসে সব চেয়ে বেশি বিক্রি হয়েছে অপো এ৮৩। বিশ্বব্যাপী মোট স্মার্টফোন বিক্রিতে এই ফোনটি ১.২ শতাংশ জায়গা নিয়েছে।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.