মেয়েদের জন্য প্রোগ্রামিং ও স্টিলিং ফায়ার ক্যাম্প শুরু

তথ্যপ্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্যে তাদের প্রোগ্রামিং-এ দক্ষ করে গেড়ে তোলার উদ্দেশ্যে শুক্রবার থেকে ঢাকায় শুরু হয়েছে মেয়েদের জন্য গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প’। ২৮ ও ২৯ জুন এবং ৬ জুলাই ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে আয়োজিত তিন দিনের এই ক্যাম্পে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩০ জন ছাত্রী অংশগ্রহণ করছেন।

ক্যাম্পে অংশগ্রহণকারীরা প্রোগ্রামিং-এর বিভিন্ন বিষয় ছাড়াও প্রোগ্রামিং কনটেস্টের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করবেন। প্রশিক্ষণ পরিচালনায় রয়েছেন বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার মো. রায়হান ইসলাম এবং মেন্টর হুমায়ুন কবীর, ফারহানা চৌধুরী ব্রতী ও আল রাব্বি। ২৮ জুন সকাল ১০টায় ক্যাম্পের উদ্বোধন করেন এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের  সহকারী অধ্যাপক ইমরান বিন আজাদ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রকল্প ম্যানেজার খালেদা আক্তার।

উল্লেখ্য, ইউএপি-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের যৌথ উদ্যোগে এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় ‘এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি’ শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

অন্যদিকে একই দিন সকাল থেকে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান ও গণিতের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী করে গড়ে তোলার জন্য শুরু হয়েছে তিনদিনের বিশেষ ক্যাম্প। স্টিলিং ফায়ার নামে এই ক্যাম্পে ঢাকার বিভিন্ন ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের ১৬ জন মিক্ষার্থী অংশ নিচ্ছে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির মাকসুদুল আলম বিজ্ঞানাগারের উদ্যোগে আয়োজিত এই ক্যাম্পে সহযোগিতা করছে এম্বার আইটি ও ঢাকা এফ এম। ক্যাম্পে বিজ্ঞান ও গণিতের অলিম্পিয়াড সমসযআ সমাধানে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

-সিনিউজভয়েস/জিডিটি/২৯জুন/১৯

 

 

Please Share This Post.