মুসলিমদের পাশে মার্ক জুকারবার্গ

প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার পর সারা বিশ্বে মুসলিমদের প্রতি যে বিদ্বেষের মনোভাব বাড়ছে তাতে উদ্বিগ্ন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। নিজের ফেসবুক পেজে এ বিষয়ে উদ্বেগ ব্যক্ত করে মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থনের কথা জানিয়েছেন তিনি। খবর এনডিটিভির।

মুসলিমদের আশ্বস্ত করে জুকারবার্গ লিখেছেন, তারা ফেসবুকে স্বাগত।একইসঙ্গে মুসলিমদের জন্য শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশ গড়ে তুলতে তারা লড়াই চালাবেন বলেও জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা।

জুকারবার্গ লিখেছেন, আমাদের গোষ্ঠী ও সমগ্র বিশ্বে মুসলিমদের সমর্থনে গলা মেলাতে চাইছি। প্যারিসে হামলার পর মুসলিমদের মধ্যে যে ভীতির সঞ্চার হয়েছে তা বুঝতে পারছি। অন্যদের জঘন্য কার্যকলাপের জন্য মুসলিমদের দায়ী করা হচ্ছে।

একজন ইহুদি হিসেবে আমার বাবা-মা আমাকে সমস্ত সম্প্রদায়ের ওপর আক্রমণের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কথা শিখিয়েছেন। আজকে হয়ত সেই আক্রমণ আপনার ওপরে হচ্ছে না। কিন্তু আগামী দিনে অন্যদের স্বাধীনতার ওপর আক্রমণ প্রত্যকেরই ক্ষতি করবে।

ফেসবুক গোষ্ঠীতে যদি আপনি মুসলিম হন, তাহলে এর প্রধান হিসেবে আমি জানাতে চাই যে, আপনি এখানে সর্বদাই স্বাগত। আপনার অধিকার রক্ষা এবং আপনার জন্য শান্তিপূর্ণ ও নিরাপদ পরিবেশ গড়ে তুলতে আমরা লড়াই করব।

জুকারবার্গ আরও লিখেছেন, আশা ছাড়লে চলবে না। আমরা একসঙ্গে থাকলে এবং একে অপরের ভালোর কথা ভাবলে মানুষের জন্য একটা সুন্দর পৃথিবী গড়ে তুলতে পারব।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ট ট্রাম্প আমেরিকায় মুসলিমদের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধের দাবি জানিয়েছেন। তার ওই বক্তব্যের পর বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠেছে।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.