মাহিন্দ্রা কমভিভার ‘বিজনেস অব টুমরোস’ গবেষণা প্রতিবেদন প্রকাশ

‘বিজনেস টুমরোস’ নামে জরিপ প্রতিবেদনের ফল প্রকাশ করেছে বিশ্বের শীর্ষস্থানীয় মোবিলিটি সল্যুশন প্রতিষ্ঠান মাহিন্দ্রা কমভিভা। সম্প্রতি মোবাইল শিল্পের জনপ্রিয় অনলাইন যোগাযোগ কেন্দ্র মোবাইল ওয়ার্ল্ডের সহযোগে এই প্রতিবেদন প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে মোবাইল শিল্পের সামগ্রিক অবস্থা, মোবাইল পেমেন্ট, ফাইভ-জি, কনটেন্ট, গ্রাহক মন্তব্য, মোবাইল ব্রডব্যান্ডসহ বিভিন্ন দিক বিশ্লেষণ করে মোবাইল অপারেটর সম্পর্কে তথ্য উপাত্ত প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদন সম্পর্কে মাহিন্দ্রা কমভিভার প্রধান নির্বাহী কর্মকর্তা মনোরঞ্জন মহাপাত্র বলেন, ‘মোবাইল ডাটার চাহিদার কারণে ডিজিটাল কনটেন্ট এবং মোবাইলে আর্থিক সেবার যে সুযোগ সৃষ্টি হয়েছে তা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে অপারেটরদের।’

তিনি আরো বলেন, ‘আমরা এমন ইকোসিস্টেমে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ যেন অপারেটররা ভবিষ্যতের জন্য প্রস্তুত হয়ে পরবর্তী পর্যায়ের শিল্পে পৌঁছাতে পারে।’

জরিপে ইন্টারনেট অব থিংসের (আইওটি) ব্যাপক সম্ভাবনা দেখা গিয়েছে। জরিপে অংশ নেওয়া ৭৫ শতাংশ উত্তরদাতার মতে ভবিষ্যৎ ইন্টারনেটে প্রবৃদ্ধির একটা বৃহৎ অংশ নিয়ন্ত্রণ করবে আইওটি। আর ৩২ শতাংশের মতে, ফাইভ জি’র বিস্তৃত ব্যবহার স্মার্ট সিটি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, মোবাইল পেমেন্টের ক্ষেত্রে কোনো একচ্ছত্র প্রতিদ্বন্দ্বী নেই, কেননা এই ক্ষেত্রটা অনেক বড় এবং প্রতিনিয়তই প্রযুক্তর অগ্রগতির সঙ্গে সঙ্গে নিত্য নতুন সুযোগের সৃষ্টি হচ্ছে।
মোবাইল সেবাসমূহ এবং এর সুযোগ যে কত বিস্তৃত হতে পারে তার ওপর জোড় আরোপ করা হয়েছে প্রতিবেদনটিতে। আর এজন্য প্রয়োজন ইন্টারনেটকে গণ মানুষের হাতে পৌঁছে দিতে মোবাইল ব্রডব্যন্ডের মূল্যে জনসাধারণের হাতের নাগালের মধ্যে রাখা।

তারপরেও অপারেটরদেরকে অনেক চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যেতে হবে; জরিপে বলা হয় অপারেটরদেরকে তাদের মূলধনী ব্যয় এবং ব্যবসায়ী কার্যপরিচালনার ব্যয় নির্বাহে সু-কৌশলী হতে হবে এবং বিনিয়োগের ক্ষেত্রে একটি সমন্বিত কৌশলের আশ্রয় নিতে হবে।

মাহিন্দ্রা কমভিভার ওয়েবসাইটে সম্পূর্ণ প্রতিবেদনটি পাওয়া যাবে। জরিপের লিংক: https://mahindracomviva.viewpage.co/TBOT_survey

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.