মাতৃভাষা দিবসে কোকে চলছে ডিজিটাল অ্যাক্টিভেশস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “বাংলা এখন, বাংলা তখন” শিরোনামে শেয়ার এ কোক মূলভাব নিয়ে (থিমে) মাসব্যাপী ক্যাম্পেইন শুরু করেছে কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড। ভাষা দিবস পালনে এটি কোকা-কোলার পঞ্চম ধারাবাহিক উদ্যোগ। বিশ্বব্যাপী জনপ্রিয় শেয়ার এ কোক ক্যাম্পেইনের মাধ্যমে ভোক্তারা তাদের প্রিয় পানীয় বন্ধু ও পরিবারের সাথে ভাগ করে নিতে পারে। কোক শেয়ার করে আনন্দঘন মুহুর্ত তৈরির মাধ্যমে তরুণ ও প্রবীণ প্রজন্মের মধ্যকার সর্ম্পক উন্নয়নে কার্যকরি ভূমিকা রাখাই এই ক্যাম্পেইনের উদ্দেশ্যে।

পাশাপাশি থাকছে থিম সং, টিভি বিজ্ঞাপন, কুইজ, ডিজিটাল অ্যাক্টিভেশসহ এবং আরো অনেক কিছু। কোকা-কোলার ওয়েবসাইটে ভিজিটরেরা কুইজ এবং গেমসে অংশ নিতে পারেন।

তরুণ প্রজন্ম নিজেদের ভাব প্রকাশে বেশকিছু বাংলা শব্দ ভিন্ন অর্থে ব্যবহার করছে। যা ব্যবহারিক অর্থে ভিন্নতা নিয়ে এসেছে। যেমন- জটিল শব্দটি আজকাল তরুণেরা ‘খুব সুন্দর বা অসাধারণ’ বুঝাতে ব্যবহার করছে, আভিধানিকভাবে এর অর্থ যা ‘সহজ নয় বা গোলমেলে’। ভাষার এই বিবর্তন আমাদের শিকড়ের ধারকদের সাথে আমাদের ভবিষ্যতের চালকদের ভেতর অস্বস্তির জায়গা তৈরি করছে। যখন দুই প্রজন্মের মধ্যে ভাষার ব্যবহারে একটি ব্যবধান দেখা যাচ্ছে, তখন সেরা স্বাদের কোকা-কোলা দ্ইু প্রজন্মের মধ্যে দূরত্ব কমাতেই নিয়ে আসা হয়েছে, ‘বাংলা এখন, বাংলা তখন’ কোকা-কোলার এই ক্যাম্পেইন দুটি প্রজন্মের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করবে এবং বাংলা ভাষার ভবিষ্যৎ পথচলাকে করবে আরো মসৃণ।

ক্যাম্পেইনের অংশ হিসেবে, প্রতিটি কোকা-কোলা বোতলে একটি করে বাংলা শব্দ সমসাময়িক ব্যবহারিক অর্থ ও আভিধানিক অর্থসহ লেবেলে দেখা যাচ্ছে এবং কোকা-কোলা এ রকম ২১টি শব্দ ব্যবহার করছে। এ ধরনের শব্দগুলোর মধ্যে রয়েছে; ব্যাপক, জটিল, কড়া, প্যারা, ভাব এর মতো আরো অনেক শব্দ।

কোকা-কোলা বাংলাদেশ লিমিটেড এর পক্ষ থেকে শামীমা আক্তার এই ক্যাম্পেইন সর্ম্পকে বলেন, এই মহৎ উদ্যেগের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। কোকা-কোলা ধারাবাহিকভাবে বাংলা ভাষার জন্যে কাজ করে চলেছে।

-সিনিউজভয়েস/জিডিটি৩ফে/১৯

Please Share This Post.