মাঠে-ঘাটে প্রোগ্রামিং

কোথাও শহীদ মিনার, কোথাও চায়ের দোকানের সামনে, কোথাও মাঠে, আবার কোথাও বাস স্টপে। কোথাও বেশ কয়েকজন, কোথাও হয়তো ২-৩ জন। কিন্তু সব জায়গায় একটি সাধারণ মিল। সবাই ল্যাপটপে একটা কিছু করছে।

১২ জানুয়ারি, দেশের ১৫টি স্থানে ‘এক ঘণ্টার প্রোগ্রামিং’ এর আয়োজনে এই দৃশ্য দেখা গেছে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং হিমু পরিবহনের সহযোগিতায় শিশু-কিশোরদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী ও উৎসাহী করার জন্য এ আয়োজন করা হয়।

বিশ্বব্যাপী যেকোনো বয়সিকে কম্পিউটার প্রোগ্রামিংয়ে হাতেখড়ি দেওয়ার জন্য এক ঘণ্টার প্রোগ্রামিং শেখার এই আয়োজন ‘আওয়ার অব কোড’ নামে পরিচিত। চার বছর ধরে বাংলাদেশেও এটি পালিত হচ্ছে। এ বছর ৩০ জানুয়ারি পর্যন্ত মোট ১০০টি আয়োজন অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

বিশ্ব কম্পিউটার শিক্ষা সপ্তাহকে কেন্দ্র করে বিডিওএসএনের দুই মাসব্যাপী কর্মকাণ্ডের অংশ হিসেবে এই আওয়ার অব কোডিং-এর আয়োজন। আয়োজনে গোল্ড স্পন্সর এডিএন গ্রুপ, ব্রোঞ্চ স্পন্সর শিওরক্যাশ ও দোহাটেক নিউ মিডিয়া, ল্যাপটপ পার্টনার ডেল এবং পার্টনার ইন্টারনেট সোসাইটি ঢাকা চ্যাপ্টার।

এই আয়োজনের আওতায় সারাদেশে আওয়ার অব কোড, প্রোগ্রামিং আড্ডা, হ্যালো ওয়ার্ল্ড ক্যাম্প, গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন করা হচ্ছে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.