মাইক্রোসফটের চ্যারিটেবল মূল্য সুবিধার আওতায় বাংলাদেশ

সমাজ পরিবর্তনে তথ্যপ্রযুক্তি’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশের অলাভজনক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ত্বরান্বিত করতে নতুন উদ্যোগ হাতে নিয়েছে মাইক্রোসফট।

মাইক্রোসফটের চ্যারিটেবল মূল্য সুবিধার অংশ হিসেবে বাংলাদেশের অলাভজনক প্রতিষ্ঠানগুলো মাইক্রোসফটের অধিকাংশ সফটওয়্যার এবং এসএএএস সল্যুশনস যেমন মাইক্রোসফট অফিস ৩৬৫ ই৩ পাচ্ছে বাণিজ্যিকমূল্যের চেয়েও ৭৫ শতাংশ কম মূল্যে।

বেশিরভাগ সফটওয়্যার এবং এসএএএস ক্লাউড সল্যুশনসের মতো প্রিমিয়াম এন্টারপ্রাইজ শ্রেণীর মাইক্রোসফট অফিস ৩৬৫ এন্টারপ্রাইজ ই৫ পাওয়া যাবে মূল দামের ৬০ শতাংশ ডিসকাউন্টে।

মাইক্রোসফটের এ সুবিধার আওতায় অলাভজনক প্রতিষ্ঠানগুলো অনুদান হিসেবে অফিস ৩৬৫ ননপ্রফিট পাবে অথবা তারা প্রয়োজনে বিশেষ ডিসকাউন্টে অ্যাডভান্স ফিচার অফিস আপগ্রেড করতে পারবে। তবে, অফিস ৩৬৫ ননপ্রফিট পরিকল্পনার অন্তর্ভুক্ত হতে হলে একটি প্রতিষ্ঠানকে অবশ্যই বাংলাদেশে চ্যারিটেবল স্ট্যাটাসের অংশ হতে হবে এবং একইসঙ্গে মাইক্রোসফটের বৈষম্যহীন নীতিমালায় স্বাক্ষর করতে হবে।

এছাড়াও, আওতাভুক্ত প্রতিষ্ঠানগুলোকে নানারকম অলাভজনক কার্যক্রম যেমন গরিবদের মাঝে ত্রাণ বিতরণ, শিক্ষা ক্ষেত্রে অগ্রণী ভূমিকা, সমাজ কল্যাণ, পরিবেশ ও সংস্কৃতি সংরক্ষণ, মানুষের অধিকার নিশ্চিতকরণ এবং সুশীল সমাজ গঠনের মতো কর্মকাণ্ডে বাধ্যতামূলক জড়িত থাকতে হবে।

এ প্রসঙ্গে মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান এবং লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘প্রযুক্তির সুবিধা সকলের কাছে পৌঁছানোর জন্য মাইক্রোসফটের হয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের বিশ্বাস, অলাভজনক প্রতিষ্ঠানগুলোও বেসরকারি খাতের মতো একই প্ল্যাটফর্মে নির্মিত প্রযুক্তির মাধ্যমে ইতিবাচক অবদান রাখতে পারবে। আমাদের ১৬ কোটি মানুষের দেশের নানাক্ষেত্রেই অনেকগুলো অলাভজনক প্রতিষ্ঠান কাজ করছে। দারিদ্র্য বিমোচন, বৈষম্য দূরীকরণ, মানুষের অধিকার নিশ্চিতকরণ এবং পরিবেশ সংরক্ষণের মতো কাজে তাদের সহায়তা প্রদানে আমরা অঙ্গীকারবদ্ধ।’

আগামী তিন বছরের মধ্যে মাইক্রসফট তাদের সেবাগ্রহণকারী অলাভজনক প্রতিষ্ঠানের সংখ্যা তিন গুণ বাড়িয়ে ৩ লাখে নিয়ে যেতে চায়। এ লক্ষে মাইক্রোসফট ননপ্রফিট অফারের ক্ষেত্রে নানা ধরনের পরিবর্তন এনেছে এবং একইসঙ্গে দীর্ঘদিনের অনুদান কর্মসূচির অন্তর্ভুক্ত গ্রাহকসেবা ক্লাউডসহ অ্যাজুর এবং অফিস ৩৬৫ ই১ রূপান্তরের মতো সেবাগুলোও চালু রাখছে।

অলাভজনক প্রতিষ্ঠানগুলোর ব্যবহারের সুবিধার্থে মাইক্রোসফট তাদের সফটওয়্যার সহ নানা পণ্যের পরিধি বাড়িয়েছে। এন্টারপ্রাইজ চুক্তি কাঠামো, ক্লাউড সল্যুশন প্রোভাইডার (সিএসপি) প্রোগ্রাম এবং ওপেন চ্যারিটি প্রাইসিং প্রোগ্রামের বিস্তৃতির মাধ্যমেও এখন অলাভজনক মূল্য পাওয়া যাবে।

মাইক্রোসফটের ননপ্রফিট প্রোগ্রামের অন্তর্ভুক্ত হতে এবং এর যাবতীয় সকল সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: www.microsoft.com/en-us/nonprofits

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.