মস্তিষ্কের কার্যক্ষমতা বের করবে গেম

বাংলাদেশী গেম ডেভেলপার প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস – মস্তিষ্কের কার্যকরী ক্ষমতা নির্ধারণ করতে পারে এরূপ একটি গেম বানিয়েছে, যাতে গেমারের খেলার ধরণ ও স্কোরের মাধ্যমে দেখানো হবে তার মস্তিষ্কের নির্ভুলভাবে কাজ করার দক্ষতা শতকরা কত ভাগ । ব্যাপারটি অসম্ভব মনে হলেও, একে সম্ভব করেই গেমটি বানানো হয়েছে বলে জানান গেমটির ডিজাইনার টিম । গেমটির নাম ‘ব্রেইন বস (Brain Boss)।

অতি সাধারণ গেম-প্লে ও ইউজার ইন্টারফেস নিয়ে বানানো গেমটিতে গেমারকে স্ক্রিনে দেখানো বিভিন্ন রঙের সংখ্যা থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিক রঙের সঠিক সংখ্যাটি টাচ করতে হবে । গেমারকে মোট ৫ বার সুযোগ দেয়া হবে এর মধ্যেই গেমারকে সর্বোচ্চ স্কোরের চেষ্টা করতে হবে । প্রতিটি ভুল টাচের জন্য গেমারের সুযোগ একটি করে কমতে থাকবে । কিন্তু গেম-প্লে এর বর্ণনা শুনে সবার প্রশ্ন আসতে পারে, কিভাবে এটি মস্তিষ্কের কার্যক্ষমতা নিরূপণ করবে ?

রাইজ আপ ল্যবসের প্রতিষ্ঠাতা এরশাদুল হক বলেন, মানুষের মস্তিষ্কের বাম পার্শ্ব সংখ্যাজাতীয় জিনিসের সমাধান করে এবং ডান পার্শ্ব সেটির রঙ নির্ধারণ করে । গেমটি খেলার সময় গেমার যখন নির্দিষ্ট সময়ে সঠিক রঙের সংখ্যাটি মধ্যে টাচ করবেন, তখন মস্তিষ্কের ডান ও বাম উভয় পার্শ্ব একত্রে কাজ করে । খুব কম সময়ে মস্তিষ্কের এরূপ কাজ করার ক্ষমতা সাধারণত কম হয়ে থাকে । যাদের কোন কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা বেশি, শুধুমাত্র তারাই গেমটিতে বেশি স্কোর করতে পারবে । যার ফলে খুব সহজেই বের করা সম্ভব গেমারের মস্তিষ্কের কার্যক্ষমতা কত ।

‘ব্রেইন বস (Brain Boss)’ গেমটি খেলে গেমার তার মস্তিষ্কের কার্যকারিতা, পাশাপাশি যে কোন কাজে মনোযোগ প্রদানের ক্ষমতা আরও বৃদ্ধি করতে পারবেন । এছাড়াও মোবাইল গেমারদের জন্য একটি আকর্ষণীয় খবর – ‘গেমটি নিয়ে আগামী ৬ই থেকে ১৪ই নভেম্বর, ২০১৫ পর্যন্ত একটি মোবাইল গেমিং প্রতিযোগিতার আয়োজন করেছে রাইজ আপ ল্যাবস । এই প্রতিযোগিতায় প্রথম ৫ জন বিজয়ীর জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার।

গেমটি ডাউনলোড করতে ভিজিট করুন www.riseuplabs.com/download-games/brain-boss/ এই সাইটে ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.