ভেঞ্চার ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ফর স্টার্টআপ সেমিনার

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে চলমান ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-তে ভেঞ্চার ক্যাপিটাল ফর স্টার্টআপ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আইসিটি ডিভিশন, বেসিস, বিসিসি, বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটি, ভিসিপিইএবি, টাই, এসডি এশিয়া এবং বিজ ক্যাফে সম্মিলিতভাবে এই সেমিনারটি আয়োজন করেছে।

ভেঞ্চার ক্যাপিটাল ফর স্টার্টআপ সেমিনারটি ২০ অক্টোবর সকাল ৯.৪৫ থেকে দুপুর ১.৩০ পর্যন্ত মোট ২টি ভাগে অনুষ্ঠিত হয়েছে। এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের মানণীয় প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এর চেয়ারম্যান খাইরুল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ভিসিপিইএবি এর প্রতিষ্ঠাতা সভাপতি শামীম আহসান।

ভেঞ্চার ক্যাপিটাল একটি নতুন বা ক্রমবর্ধমান ব্যবসার জন্য অর্থায়ন প্রতিষ্ঠান।
ভেঞ্চার ক্যাপিটালের তহবিল সাধারণত ভেঞ্চার ক্যাপিটাল সংস্থাগুলো থেকে আসে যারা উচ্চ ঝুঁকিসম্পন্ন আর্থিক পোর্টফোলিও নির্মাণে বিশেষজ্ঞ। ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম, ইকুইটির বিনিময়ে স্টার্ট-আপ কোম্পানিতে তহবিল দেয়। এই তহবিল সাধারণভাবে বায়োটেক, সফটওয়্যার এবং ই-কমার্স এর মতো উচ্চ প্রবৃদ্ধি সম্পন্ন প্রযুক্তি শিল্পে পাওয়া যায়। এই সেমিনারের মাধ্যমে স্টার্টআপ ইকোসিস্টেমে ভেঞ্চার ক্যাপিটাল স্টেকহোল্ডারদেরকে ফান্ড পেতে সহায়তা এবং বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়। সেমিনারে বক্তারা বলেন ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোতে (ফান্ড ব্যাবস্থাপনা পর্যায়) তিন দফা ট্যাক্স (উদ্যোক্তা পর্যায়, ফান্ড ব্যাবস্থাপনা পর্যায় ও বিনিয়োগকারী পর্যায়) থাকায় স্থানীয় পর্যায়ে সফটওয়্যার ও আইটি সেবা খাত থেকে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের পথে বাধা হয়ে থাকল। তাই ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর ফান্ড ব্যাবস্থাপনা পর্যায়ে ২০২১ সাল পর্যন্ত আয়কর অব্যহতি করা প্রয়োজন।

সেমিনারটির প্রথমাংশ ‘বিল্ডিং বিলিয়ন ডলার স্টার্টআপস ফ্রম বাংলাদেশ’ সকাল ১০.৩০ থেকে ১১.৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হয়। চালডালের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াসিম আলীম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর, এসডি এশিয়ার নির্মাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর রহমান খান, বাগডুমের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা কামরুন আহমেদ এবং মাইক্রোসফট বাংলাদেশের ব্যাবস্থাপনা পরিচালক সোনিয়া বশীর কবির সেমিনারটির প্রথমাংশের প্যানেলিস্ট হিসেবে অংশগ্রহণ করেন।

সেমিনারটির দ্বিতীয়াংশ ‘ক্রিয়েটিং এ ভাইব্রেন্ট ভেঞ্চার ক্যাপিটাল ইকোসিস্টেম টু ফস্টার স্টার্টআপস’ সকাল ১১.৪৫ থেকে দুপুর ১.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয়। টাই গ্লোবালে এর চেয়ারম্যান ভেঙ্ক শুকলা এবং বিডি ভেঞ্চার ক্যাপিটালের ব্যাবস্থাপনা পরিচালক শওকত হোসেন এ অংশের মূল প্রবন্ধ উপস্থাপন করেন। বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটি এর ব্যাবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, কোভএয়ার এর প্রধান নির্বাহী ও চেয়ারম্যান বিপিন এ সাহা, আইডিএলসি এর ব্যাবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ খান ও গ্রীন ডেল্টা ইন্সুরেন্স এর ব্যাবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী এখানে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন।

এশিয়ার সবচেয়ে বড় আইসিটি বিষয়ক ইভেন্ট ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬, ১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত ৩ দিন ব্যাপি আয়োজিত একটি ইভেন্ট। এই ইভেন্টের মূল লক্ষ্য আইসিটি খাতে বাংলাদেশের অর্জন বিশ্বের কাছে তুলে ধরা। এটি উদ্যোক্তাদের মধ্যে আন্তর্জাতিক যোগাযোগ সহজতর করে দেবে এবং দেশে বিলিয়ন ডলারের খাত তৈরি করে দেবে। ইভেন্টটি আইসিটি সম্পর্কিত যেকোনো পরিকল্পনা সামনে অগ্রসর করার জন্য পথনির্দেশক হিসেবে কাজ করবে যা ভিশন ২০২১ পূরণে সহায়তা করবে। ইভেন্টটিতে দেশ এবং দেশের বাহিরের প্রায় ৪০০ প্রদর্শক অংশগ্রহণ করেছে যাদের মধ্যে আইন প্রণেতা, সরকারী কর্মচারী, মন্ত্রী, বিনিয়োগকারী, শিক্ষক, ছাত্রছাত্রী বেসিস, এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআই, এনবিএফআই এবং ব্যাংক এর প্রতিনিধিরা অন্যতম। সন্মানিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানটি উদ্বোধন করেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.