ভিসা যাচাই অ্যাপের ডাউনলোড লাখ ছাড়াল

নাগরিক সেবায় উদ্ভাবনের সুফল পেতে শুরু করেছে জনগণ। তারই এক উদাহারন অ্যান্ড্রয়েডভিত্তিক অ্যাপ ভিসা যাচাই। গুগল প্লে ষ্টোরে আপলোডের ২ মাসের মধ্যে ডাউনলোড হয়েছে ১,০১,০৭৮ বার।

অ্যাপটি উদ্ভাবন করেছেন মো. আতিকুর রহমান, সহকারী পরিচালক,  জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, বগুড়া এবং অ্যাপটি নির্মাণ করেছে কোডেক্স সফটওয়্যার সলিউশন লি.।

‘ভিসা যাচাই’ অ্যাপটি কারণে ৬টি দেশের ভিসা যাচাই করতে এখন আর জনশক্তি ব্যুরো বা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যেতে হয় না।

আগে ভিসা যাচাই করতে ১-৩ দিন সময়, ১-২ বার যাতায়াত এবং ৫০০-২০০০ টাকা ব্যয় হতো। এখন নিজে, প্রতিবেশী বা ইউডিসির উদ্যোক্তার মাধ্যমে সর্বোচ্চ ৫০ টাকা এবং আধঘন্টা সময় ব্যয় করে নিজের এলাকায় বসে যে কেউ ভিসা যাচাই করতে পারছেন।

এরপরও যদি কেউ না পারেন তাহলে ভিসা ও পাসপোর্ট স্ক্যান করে visajachai@gmail.com ঠিকানায় ইমেইল করে পাঠালে তাকে জানিয়ে দেয়া হয় ভিসাটি জাল কিনা। অ্যাপটি ব্যবহার করে বগুড়া জেলার ২০০ প্রবাস গমণেচ্ছুক কর্মীর ১৬টি জাল ভিসা পাওয়া গেছে। আমাদের দেশ থেকে দৈনিক গড়ে ২০০০ কর্মী বিদেশে যায়।
এর মধ্যে গড়ে ১০০০ কর্মীও এভাবে ভিসা চেক করলে বছরে ৩,৬৫,০০০ জনের ভিসা চেক করার কথা। গড়ে ১০০০ টাকা করে খরচ বাঁচলে বছরে প্রায় ৩৬ কোটি টাকা সাশ্রয় হবে। অ্যাপ ডাউনলোড লিংক: https://goo.gl/lKC1HM

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.