ভারতে এমআরপি সেবা দেবে দোহাটেক

 

প্রতিবছর বাংলাদেশে আসা ভারতের প্রায় দুই লাখ নাগরিকের ভিসাকে যন্ত্রে পড়ার উপযোগী (মেশিন রিডেবল) করবে প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিড়িয়া। ভারতের বিএসএল ইন্টারন্যাশনাল সার্ভিস লিমিটেডের সঙ্গে এই কাজ করবে দোহাটেক।

এ লক্ষ্যে সম্প্রতি রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘মেশিন রিডেবল ভিসা অ্যাপ্লিকেশন প্রসেসিং ইন ইন্ডিয়া’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্যে পাসপোর্ট অধিদপ্তর, দোহাটেক নিউ মিড়িয়া ও ভারতীয় প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনাল সার্ভিসেস লিমিটেডের মধ্যে একটি আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। তিনি এ সময় বলেন, এ চুক্তির ফলে ভারতীয় নাগরিকদের জন্য বাংলাদেশের ভিসা প্রাপ্তি পূর্বের তুলনায় অনেক সহজ হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও পাসপোর্ট অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তফা কামাল উদ্দিন, দোহাটেক নিউ মিড়িয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা ও বিএলএস ইন্টারন্যাশনাল সার্ভিসেস লিমিটেড, ইন্ডিয়ার পরিচালক দিবাকর আগারওয়াল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তির আওতায় দিল্লী, মুম্বাই, আগরতলা ও কলকাতায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের অধীনে অনলাইন-নির্ভর এই কাজ করবে দোহাটেক ও বিএলএস।

এখন প্রতিবছর বাংলাদেশের ভিসার জন্য ভারতে প্রায় ২ লাখ আবেদন জমা পড়ে। এই চুক্তির ফলে ভিসা প্রক্রিয়া আগের তুলনায় অনেক সহজতর হবে বলে অনুষ্ঠানে আশা প্রকাশ করা হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খান, বেক্সিমকো গ্রুপের চেয়ারম্যান সালমান এফ রহমান প্রমুখ।

দোহাটেকের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা চুক্তির বিষয়ে বলেন, ভারতীয় নাগরিকদের জন্য এই সেবা দিতে এখন সম্পূর্ণ প্রস্তুত আমরা। আশা করছি, ভালো সেবা দিতে পারবো।
 

 

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.