ভারতের জাগরন লেকসিটি ইউনিভার্সিটিতে বক্তব্য দিলেন ড. মো. সবুর খান

ভারতের প্রখ্যাত বিশ্ববিদ্যালয় জাগরন লেকসিটি ইউনিভার্সিটিতে ‘এন্ট্রাপ্রেনারশিপ ইন একশন’ শীর্ষক বিশেষ ক্লাস নিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান। আজ শনিবার (১০ অক্টোবর) ভারতীয় সময় দুপুর ১২টায় ওয়েবিনার প্ল্যাটফর্মে এ ক্লাস অনুষ্ঠিত হয়। ক্লাসটিতে জাগরন লেকসিটি ইউনিভার্সিটি ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অসংখ্য শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ওয়েবিনার পরিচালনা করেন জাগরন লেকসিটি ইউনিভার্সিটির জার্নালিজম ক্রিয়েটিভ স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক দিবাকর শুকলা।

ক্লাস পরিচালনাকালে ড. মো. সবুর খান বলেন, উদ্যোক্তারা হচ্ছেন ক্যাপ্টেনের মতো। ক্যাপ্টেন বা দলপতিকে যেমন দলের নেতৃত্ব দিয়ে পুরো দলকে সামনে এগিয়ে নিয়ে যেতে হয়, উদ্যোক্তাদেরকেও তেমনি পুরো টিমকে নেতৃত্ব দিতে হয়। এজন্য উদ্যোক্তাদের ক্যাপ্টেনের মতো দূরদর্শী ও পারদর্শী হতে হয় বলে মন্তব্য করেন তিনি।
উদ্যোক্তা হতে আগ্রহী শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. মো. সবুর খান বলেন, যারা উদ্যোক্তা হতে চায় তাদের মধ্যে ঝুঁকি ব্যবস্থাপনা, সঙ্কট মোকাবেলা, ধৈর্য, দক্ষতা উন্নয়ন, দূরদর্শীতা, লক্ষ্য অর্জনে অটল থাকা ইত্যাদি গুণ থাকতে হবে। একইসঙ্গে প্রযুক্তি বিষয়ে সম্যক জ্ঞান থাকতে হবে। বর্তমান সময়ে, বিশেষ করে কোভিড-১৯ মহামারির এই সময়ে প্রযুক্তি বিষয়ে দক্ষ না হয়ে উদ্যোক্তা হওয়া অসম্ভব একটি ব্যাপার বলে মন্তব্য করেন তিনি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে উদ্যোক্তাবান্ধব বিশ্ববিদ্যালয় উল্লেখ করে ড্যাফোডিল চেয়ারম্যান আরও বলেন, শিক্ষার্থীদেরকে উদ্যোক্তা মানসিকতাসম্পন্ন হিসেবে গড়ে তোলার জন্য ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অনেক উদ্যোগ রয়েছে।এরমধ্যে বিশেষ ভাবে উল্লেখযোগ্য হচ্ছে ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগ, এমপ্লয়াবিলিট ৩৬০ ডিগ্রি কোর্স, স্টার্ট আপ মার্কেট, ভেঞ্চার ক্যাপিটাল, আইএসবিএসপি, গেট ইন দ্য রিং প্রতিযোগিতা, আর ইউ দ্য নেক্সট স্টার্ট আপ প্রতিযোগিতা ইত্যাদি।

Please Share This Post.