ভাবনা হয়ে যাবে লেখা

সোশ্যাল নেটওয়ার্ক জায়ান্ট ফেসবুক এমন একটি প্রযুক্তি তৈরির পরিকল্পনা তৈরি করেছে যেটি মানুষকে হাতে টাইপ করা নয় বরং স্রেফ ভাবার মাধ্যমেই লিখতে সাহায্য করবে।

ফেসবুকের পৃষ্ঠপোষকতায় একটি সমীক্ষা পরিচালনা করা হয়েছে যা এমন মেশিন লারনিং অ্যালগোরিদম তৈরি করেছে যেটি ব্রেইন অ্যাক্টিভিটিকে লেখায় রূপান্তরিত করতে পারবে। এটি এমন সব মৃগী রোগ বা এপিলেপ্সি রোগীদের ওপর কাজ করবে যাদের মাথার মধ্যে ইলেকট্রোড স্থাপন করা হয়েছে যা তাদর খিঁচুনির আগে সতর্কতা প্রদানে সহায়তা করবে।

ফেসবুক আশা করছে, এর মাধ্যমে এমন সব পরিধানযোগ্য ডিভাইস তৈরি করা যাবে যা মিনিটে ১০০ শব্দ টাইপ করতে পারবে। ফেসবুকের এই সমীক্ষার সময় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া অ্যাট সান ফ্রান্সিসকোর বিজ্ঞানীরা মৃগীরোগীদের র‌্যানডমভাবে কয়েকটি মাল্টিপল চয়েস প্রশ্ন জিজ্ঞাসা করেন।

এই অ্যালগোরিদম স্বয়ংক্রিয়ভাবে এ প্রশ্নগুলো চিহ্নিত করতে সক্ষম হয় এবং এগুলোর উত্তরও বুঝে নেয়। গবেষক দলের সদস্য প্রফেসর এডি চ্যাং বলেন, এর আগে আমরা যেসব কৌশর অবলম্বন করেছিলাম সেগুলো কেবল মুখের ভাষাকে ডিকোড করার চেষ্টা করেছিল। কিন্তু এখন আমরা প্রশ্ন ও উত্তর উভয়কেই ডিকোড করার চেষ্টা করছি। ভবিষ্যতে গবেষণাটির পরিধি আরো বাড়ানোর পরিকল্পনা রয়েছে গবেষকদের।

-সিনিউজভয়েস/ডেক্স/জিডিটি/২৯আগস্ট/১৯

Please Share This Post.