ভবিষ্যতে কম্পিউটার পার্টসেও বসতে পারে শুল্ক

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  বৃহস্পতিবার (৪ জুলাই)  ১২ তম স্মার্টফোন ও ট্যাব এক্সপো এর উদ্বোধনী অনুষ্ঠানে  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, স্মার্টফোনের উপর ১৫ শতাংশ ভ্যাট পরিকল্পতি একটি সিদ্ধান্ত ছিলো। তবে ভবিষ্যতে কম্পিউটার পার্টসেও বসতে পারে শুল্ক। যারা এখনো আমদানী নির্ভর ব্যবসার কথা চিন্তা করছেন তারা নতুন করে ভাবা শুরু করুন। এখনই সময় স্থানীয় উৎপাদন এর দিকে নজর দেয়ার। আর স্থানীয় উৎপাদন কারীরা সকল ধরনের সুবিধা পাবেন তা আমি নিশ্চিত করে বলতে চাই।  আমাদের সুনির্দিস্ট লক্ষ্য হচ্ছে , এই দেশকে আমদানী নির্ভর না করে স্বনির্ভর হিসাবে গড়ে তোলা ।

এই মেলায় তিনি আরো বলেন, দেশে সরকার তার নিজের রূপান্তর তার কার্যক্রম পরিকল্পনা এবং জনগনকে যে সেবা দিবে তার মূল ভিত্তি হবে স্মার্টফোন। কোন একজন নাগরিক যে কোন সরকারী সেবা পাবে স্মার্টফোনে সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দেশ।

এছাড়াও তিনি বলেন,দেশ এখন ফাইভ জি সেবা দেয়ার জন্য অবকাঠামোগত ভাবে প্রস্তুত। কিন্তু সারা বিশ্বে ফাইভজি এর প্রমিতকরণ শেষ হইনি বলে সেই সেবার উদ্বোধন করতে পারছিনা।

এবারের মেলায় অংশগ্রহণ করছে দেশি বিদেশি ছোট বড় সব প্রযুক্তি প্রতিষ্ঠান। স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং, হুয়াওয়ে, অপ্পো, শাওমির, আইফোন, নকিয়া, ভিভো, ম্যাক্সিমাস, রিয়েলমি, মটোরোলা ও ইউমিডিজি তাদের ফোন ও অ্যাক্সেসরিজ নিয়ে অংশ নিচ্ছে।

ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করবে। বেশ কিছু মডেলের স্মার্টফোন উন্মোচনও করা হবে। এবং পাওয়া যাবে মোবাইলের সব অ্যাক্সেসরিজও।

এছাড়াও মেলায় রয়েছে গেমপ্রেমীদের জন্য কয়েকটি গেমিং জোন। যেখানে তারা পাবে গেমের সর্বশেষ আপডেট।

এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে হুয়াওয়ে, অপ্পো ও স্যামসাং। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ডিএক্স টেল ও ভিভো। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে মটোরোল এবং পার্টনার এডুমেকার।

মেলায় থাকছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন। এ ছাড়াও, প্যাভিলিয়ন ও স্টল থাকবে। মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‌্যাফেল ড্র, অনেক প্রতিযোগিতার ব্যবস্থা রাখছে ব্র্যান্ডগুলো।

মেলায় প্রবেশ মূল্য ২০ টাকা, যা থেকে প্রাপ্ত অর্থ ক্যান্সার রোগীর চিকিৎসায় দান করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

-সিনিউজভয়েস/জিডিটি/জ/০৪জুলাই /২০১৯

Please Share This Post.