ব্র্যাক ব্যাংক-বাগডুম নিয়ে এলো ই-কমার্স মার্চেন্ট ঋণ সুবিধা

বাংলাদেশের অন্যতম বৃহৎ ই-কমার্স সাইট বাগডুম ডট কম-এর বিক্রেতাদের জন্য দেশের অন্যতম বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, ব্র্যাক ব্যাংক লিমিটেড বাগডুম ডট কমকে সাথে করে যৌথভাবে, বাংলাদেশে এই প্রথম নিয়ে এলো এক এসএমই ঋণ সুবিধা ‘ব্র্যাক ব্যাংক-বাগডুম মার্চেন্ট ফাইন্যান্সিং প্ল্যাটফর্মঃ এম্পাওয়ার’। যেসব প্রতিষ্ঠান বাগডুম ডট কম-এ বিভিন্ন ধরনের পণ্য সরবরাহ করে থাকে, তারা এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে এখন ব্র্যাক ব্যাংক এর কাছ থেকে সর্বনিম্ন জামানতে এবং স্বল্প সুদের হারে এই এসএমই ঋণ সুবিধা নিতে পারবেন।

ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং বাগডুম ডট কম এর মাধ্যমে, বাংলাদেশে এলো এই প্রকারের প্রথম এসএমই ঋণ সুবিধা। আজ ১৮ অক্টোবর, ২০১৭ ইং বুধবার, রাজধানীর তেজগাঁও এলাকায় অবস্থিত ব্র্যাক ব্যাংক এর প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে বাগডুম ডট কম এবং ব্র্যাক ব্যাংক এর মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন, ই-জেনারেশন গ্রুপ এবং বাগডুম ডট কম এর চেয়ারম্যান শামীম আহসান, বাগডুম ডট কম এর সিইও মিরাজুল হক এবং ব্র্যাক ব্যাংক এর এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আব্দুল মোমেন সহ উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ’ কর্মকর্তাবৃন্দ।

বাগডুম ডট কম এবং ব্র্যাক ব্যাংক-এর এই চুক্তির মাধ্যমে বাগডুম-এর পণ্য বিক্রেতারা ব্র্যাক ব্যাংক-এর কাছ থেকে ঋণ সুবিধা নিয়ে নিজেদের ব্যবসাকে আরও সম্প্রসারণ করতে পারবেন। এ বিষয়ে বাগডুম ডট কম-এর চেয়ারম্যান শামীম আহসান বলেন, “আইসিটি এবং ই-কমার্স সেক্টরের উদ্যোক্তাদের সবচেয়ে বড় বাধা হল পর্যাপ্ত বিনিয়োগ না পাওয়া। আর এ সমস্যা সমাধানের জন্যই ব্র্যাক ব্যাংক ও বাগডুম এই প্লাটফর্মটি নিয়ে এসেছে। এই প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশে হাজার হাজার ই-কমার্স উদ্যোক্তা তৈরি হবে এবং তাদের মাধ্যমে আরও নতুন নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে। এতে দেশে তৈরি পণ্য বাংলাদেশী বাজারে বিদেশী পণ্যের সাথে প্রতিযোগিতা করতে পারবে এবং একই সাথে দেশের চাহিদা মিটিয়ে আন্তর্জাতিক বাজারে রপ্তানিও সম্ভব হবে।”

ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, “দেশের এসএমই ব্যাংকিং এর প্রবর্তক হিসেবে ব্র্যাক ব্যাংক সব সময় নতুন উদ্যোক্তা তৈরিতে অগ্রাধিকার দিয়ে থাকে। আমরা মনে করি এই ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তারা দেশের অর্থনীতির চাকাকে সচল রাখে। আমরা বাগডুম ডট কম-এর মাধ্যমে তাদের পণ্য সরবরাহকারীদের এসএমই ঋণ সুবিধা দিতে পেরে সত্যিই আনন্দিত। আমরা আশা করি, এই ঋণ সুবিধার মাধ্যমে উদ্যোক্তারা নিজেদের ব্যবসায়কে আরও প্রসারিত করতে সক্ষম হবেন। এই পার্টনারশিপের মাধ্যমে দেশের ই-কমার্স খাতের প্রসারে আমরা বাগডুম ডট কম-এর সাথে একসঙ্গে কাজ করতে চাই।”

-গোলাম দাস্তগীর তৌহিদ/সিএন

Please Share This Post.