বেসিস নির্বাচনকে ঘিরে সচেতনতামূলক ক্যাম্পেইন ‘ভোট ফর রাইট ক্যান্ডিডেট’        

জাতীয় নির্বাচনের বাহিরে সাধারণত অন্যকোন নির্বাচন কে ঘিরে এমন সচেতনতামূলক ক্যাম্পেইন চোখে পড়েনা বললেই চলে। তারপর আবার একটা ব্যবসায়ীক এসোসিয়েশন এর নির্বাচন কে কেন্দ্র করে এমন ক্যাম্পেইন। গণতন্ত্রের চর্চা হচ্ছে চারদিকে এটা সুখবরই বটে।

বেসিসের সাধারণ এবং সহযোগী সদস্যরা এই ক্যাম্পেইনের মাধ্যমে তুলে ধরছেন কেমন বেসিস বোর্ড চাই কিংবা কেমন প্রার্থী চাই এমন নানা ধরনের মতামত।  তাদের দাবি প্রতিবারই পরিচালনা পর্ষদের ৯ জন সদস্য দুবছর মেয়াদের জন্য নির্বাচিত হয়ে বোর্ডে আসেন। কিন্তু অর্ধেক পরিচালক কিছুদিন পরেই পুরোপুরি ভাবে নিষ্ক্রিয় হয়ে যান। বড় কোন অনুষ্ঠান ছাড়া তাদের কে সামনে দেখা যায়না। প্রতিবারই নির্বাচনের আগে নানা ধরনের প্রতিশ্রুতি প্রার্থীরা দিয়ে থাকেন। কিন্তু পাশ করার পর সেগুলো খুব একটা দেখবাল করা হয়না। কিছু পরিচালক সদস্য কোম্পানী গুলোর স্বার্থ রক্ষা বাদ দিয়ে নিজেদের আঁখের ঘোচানতে ব্যতিব্যস্ত হয়ে পড়েন।

ইতিমধ্যেই ‘Vote for Right Candidate’প্ল্যাকার্ড হাতে ভোটার এবং প্রার্থী দুপক্ষই ছবি উঠিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন। শুধুমাত্র ভোটাররাই এই ক্যাম্পেইনের সাথে আছে এমনটা নয়। বেশ কয়েকজন প্রার্থী ইতিমধ্যেই এই ক্যাম্পেইনের সাথে একাত্বতা প্রকাশ করেছেন। অনেক প্রার্থীরা ভোট ফর রাইট ক্যান্ডিডেট এর ফেসবুক গ্রুপে নিয়মিত ভিত্তিতে শেয়ার করছেন তাদের মতামত এবং কেনো তিনি যোগ্য প্রার্থী সে ব্যাপারেও লিখছেন নিয়মিত।

এই ক্যাম্পেইনের উদ্যোক্তাদের মতে, ইতিমধ্যেই বেসিসের সদস্য এবং শুভাকাঙ্ক্ষীরা এই ক্যাম্পেইন কে নিজেদের ক্যাম্পেইন বলে ধারণ করেছে। তারা আশা করছেন নির্বাচনের আগেই বাকি যাদের কে এখনো সাথে পাননি তাদের সবাই কে পাবেন এই প্ল্যাটফর্মে। তারা বেসিসের আগামী দিনের সাংগঠনিক ভাবে শক্ত অবস্থানের ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী। তারা বিশ্বাস করেন, ডিজিটাল বাংলাদেশ এর পরিপূর্ণ বিনির্মাণে বেসিসের ভূমিকা সবথেকে বেশি। তাই বেসিসের আগামী দিনের নেতাদের হতে হবে সৎ এবং যোগ্য। যাদের ভিতরে নেতৃত্ব দেয়ার যোগ্যতার সাথে বহিঃবিশ্বে বাংলাদেশি সফটওয়্যার শিল্পের বাজার সৃষ্টি এবং দেশীয় বাজার কে আরো বড় করার ক্ষমতা থাকা অত্যন্ত জরুরী। মুখে খই ফুটবে কিন্তু ভিতরে ফাঁপা এমন কাউকেই তারা দেখতে চাননা বেসিসের পরিচালনা পর্ষদে।

উল্লেখ্য, আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৮-২০ সেশনের জন্য পরিচালনা পর্ষদের নির্বাচন। এবারের নির্বাচনেই সর্বোচ্চ সংখ্যক ৪০ টি মনোনয়ন পত্র উঠিয়েছেন। আজ ১৫ মার্চ মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন।

সিনিউজভয়েস//ডেস্ক/

Please Share This Post.