বি.সি.এস. প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতির সফটওয়্যার


বি.সি.এস. প্রিলিমিনারি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি নেওয়ার জন্য বের হয়েছে একটি কার্যকরী সফটওয়্যার। এটি তৈরি করতে পরীক্ষার্থীদের বিভিন্ন প্রয়োজনের কথা বিবেচনায় রাখা হয়েছে।

এই সফটওয়্যারে রয়েছে:
* ৩০ হাজার MCQ
* পূর্ণাঙ্গ মডেল টেস্ট ( ২০০ প্রশ্ন ২ ঘন্টা)
* বিষয়ভিত্তিক পরীক্ষা (১০টি বিষয়)
* সময়ভিত্তিক পরীক্ষা (৩০ মিনিট থেকে ৯০ মিনিট )
* বিগত বছরের প্রশ্নপত্রের উপর পরীক্ষা
* উত্তর পত্র বিশ্লেষণ (সঠিক উত্তরের Percent বলে দিবে )
* ভূল উত্তরের তালিকা এবং পরীক্ষা
* উত্তরপত্র মূল্যায়ন এবং পারফরম্যান্স হিস্টোরি
* ফ্রি আপডেট ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পর্যন্ত। (৩৯তম বিসিএস এর ক্ষেত্রে নূন্যতম চার্জ প্রযোজ্য)

সফটওয়্যারটিতে রয়েছে:

১. Reading section: যে বিষয়ে আপনি পড়তে চান তা নির্বাচন করুন। প্রতিটি বিষয়ের টপিক ধরে পড়ুন।
২. Practice Test section: এখানে ৪ ধরনের পরীক্ষা দেওয়ার ব্যবস্থা আছে।

পরীক্ষাগুলো হল:

বিষয়ভিত্তিক পরীক্ষা মডিউল : এখানে ১০ টি বিষয়ের যে কোন বিষয়কে আলাদা ভাবে প্রস্তুতি নিতে চাইলে বিষয় ভিত্তিক পরীক্ষা দিন। ১০ টি বষয়েই নূন্যতম ১০টি এবং সর্বোচ্চ ১০০ টি প্রশ্ন নির্বাচন করে পরীক্ষা দেয়ার সুবিধা আছে।

সময়নির্ভর পরীক্ষা মডিউল: আপনার হাতে ১ঘন্টার পরীক্ষা দেওয়ার সময় নেই কিন্তু সব বিষয় মিলিয়েই পরীক্ষা দিতে চাইলে, এখান থেকে ৩০, ৪৫, ৬০, ৪৫ এবং ৯০ মিনিটের পরীক্ষা দিতে পারবেন।

ভুল উত্তরের উপর পরীক্ষা: এই বিভাগটি অত্যন্ত গুরুত্বপূর্ন। কারণ-আপনি প্রতিদিন যত মডেল টেস্ট দিবেন এবং এতে যত ভুল উত্তর দিবেন তা জমা হবে এই বিভাগে। পরবর্তিতে যেকোনো সময় সে সকল প্রশ্নের উপর পরীক্ষা দিতে পারবেন। পরীক্ষা দিতে গিয়ে যা সঠিক উত্তর দিবেন তা এই বিভাগে থেকে চলে যাবে।

বিগত বছরের প্রশ্নের পরীক্ষা মডিউল: যেহেতু বি.সি.এস এ আগের প্রশ্ন থেকে প্রশ্ন আসে,তাই এ মডিউল ব্যবহার করে আপনি বিগত বছরে অনুষ্ঠিত হওয়া ১০ম থেকে ৩৮ম বিসিএস পরীক্ষার প্রশ্নের উপর পরীক্ষা দিতে পারবেন।

৩. Model Test section:
এটি হল ২ ঘন্টায় ২০০ প্রশ্নের একটি পূর্ণাঙ্গ পরীক্ষা এবং এটি PSC থেকে দেওয়া নতুন প্রশ্নকাঠামো অনুযায়ী তৈরি। ৩০ হাজার প্রশ্নপত্র হতে ২০০টি করে MCQ নিয়ে প্রতিবার নতুন মডেল টেস্ট দিতে পারবেন।

৪. Analysis section: এ অংশ ‘মডেল টেস্ট’ পরীক্ষার ফলাফলকে বিষয়ভিত্তিক বিশ্লেষণ (subject analysis) করে আপনাকে বুঝতে সাহায্য করবে আপনার অবস্থান, দক্ষতা ও দূর্বলতা সম্পর্কে। বিষয়ভিত্তিক বিশ্লেষণ থেকে আপনি জানতে পারবেন ১০ টি বিষয়ের মধ্যে কোন বিষয়ে আপনি কতটুকু প্রস্তুতি অর্জন করছেন। এই অংশ আপনাকে প্রস্তুতি গ্রহণের জন্য বিশেষ সাহায্য করবে।
আমাদের দৃঢ় বিশ্বাস, একজন বি.সি.এস অফিসার হওয়ার লক্ষে Boiwala BCS Solution আপনাকে এক ধাপ সামনে নিয়ে যাবে।

৫. Exam History:
এই বিভাগে আপনি যত মডেল টেস্ট দিবেন তার সব History জমা থাকবে। পরবর্তিতে যে কোন সময়ে আপনার দেওয়া যত মডেল টেস্ট আছে তার পুরো প্রশ্নপত্র দেখতে পারবেন এবং যদি পুরানো কোন মডেল টেস্ট Retake দিতে চান তাও পারবেন।

ঘরে বসেই সফটওয়্যারটি পেতে ক্লিক করুন এই লিংকে goo.gl/JSBJ9p। অথবা ফোন করুন ১৬২৯৭ বা ০১৫১৯৫২১৯৭১।

 

– সিনিউজভয়েস ডেস্ক