বিশ্ব মানের সিডাস্টারস ওয়ার্ল্ড প্রতিযোগিতা দেশে

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও সিডস্টারস ঢাকার সহযোগিতায় দেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে আন্তর্জাতিক পর্যায়ের সিডস্টারস ওয়ার্ল্ড প্রতিযোগিতা।

শনিবার বেসিস সভাকক্ষে ‘সিডস্টারস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত মিট দ্য প্রেসে এসব কথা জানানো হয়।

সিডস্টারস ওয়ার্ল্ড একটি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্টআপ প্রতিযোগিতা যা স্টার্টআপগুলোর মানোন্নয়নে সহায়তা করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বেসিস সভাপতি ও ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার শামীম আহসান।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, নির্বাহী পরিচালক সামি আহমেদ, বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের জাতীয় প্রকল্প সমন্বয়ক মো. মাহফুজুল কাদের, সিডস্টারস ঢাকার বাস্তবায়ন প্রধান আরিফ নিজামী প্রমুখ।

লেনদেন, ভ্রমণ এবং প্রযুক্তি এই ৩টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আঞ্চলিক পর্যায়ের সেরা ১২টিরও বেশি সেরা স্টার্টআপগুলো ২০১৬ সালে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত চুড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। বিজয়ীর জন্য থাকছে সর্বোচ্চ ৫ লক্ষ ডলার পুরস্কার।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৩, ৪, ৫ ও ১৩ নভেম্বর লেনদেন, ভ্রমণ, প্রযুক্তি এবং প্রযুক্তিতে নারী এই ৪টি বিষয়ে পৃথক কর্মশালা অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী স্টার্টআপগুলোকে নিয়ে ৩ দিনের বুটক্যাম্প হবে ১২ থেকে ১৪ নভেম্বর।

কর্মশালায় অংশ নিতে http://bit.ly/sswdhaka এবং আগামী বছরের ৩ মার্চ মূল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে http://www.seedstarsworld.com/event/seedstars-dhaka-2015/লিংকে গিয়ে নিবন্ধন করতে হবে।

প্রতিযোগিতাটিতে অংশগ্রহণের কিছু প্রাথমিক শর্ত রয়েছে, যেমন- স্টার্টআপ প্রতিষ্ঠানের সময়কাল ২ বছরের কম হতে হবে, প্রতিষ্ঠানের বিনিয়োগের পরিমাণ ৫ লক্ষ ডলারের কম হতে হবে এবং ন্যূনতম একটি ডেমো প্রোডাক্ট থাকতে হবে। সিডস্টারস ওয়ার্ল্ড সারাবিশ্বে এমন কিছু স্টার্টআপের সন্ধান করছে যারা নিজেদের আঞ্চলিক সমস্যাগুলো সমাধানে কাজ করছে এবং বৈশ্বিকভাবে ব্যবসায়িক উদ্দেশে নিজেদের পরিচিতি তুলে ধরতে চাইছে। সারাবিশ্বের স্বনামধন্য কিছু প্রতিষ্ঠান যেমন- এমইএসটি, গুগল ফর এন্টারপ্রেওনারস এবং মাইক্রোসফটের সাথে যৌথভাবে সিডস্টারস উদীয়মান স্টার্টআপগুলোকে সনাক্ত ও আঞ্চলিকভাবে সহায়তা করার জন্য কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গত, এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি), ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ও বিডি ভেঞ্চার লিমিটেড। সহযোগিতায় থাকছে বেটারস্টোরিজ লিমিটেড ও প্রেনিউরল্যাব।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.