বিশ্ব বাজারে হুয়াওয়ে পি৯ সিরিজের স্মার্টফোন উন্মোচন

 জিআর৫ ও মেইট৮-এর ব্যাপক সফলতা অর্জনের পর গ্রাহকদের জন্য পি সিরিজের নতুন পি৯ সিরিজ মডেলের স্মার্টফোন আনল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ে। হলিউডের জনপ্রিয় অভিনেতা হেনরি ক্যাভিলসহ বিশ্বের বিখ্যাত অনেক ফটোগ্রাফার, চিত্র নির্মাতাদের উপস্থিতিতে লন্ডনের বেটারসি ইভোল্যুশনে উন্মোচন করা হয় স্মার্টফোন ফটোগ্রাফি বিশেষায়িত মডেল পি৯।

বিখ্যাত ফটোগ্রাফার ম্যারি ম্যাক্কার্টনি এবং ন্যাশনাল জিওগ্রাফিক ওয়ার্ল্ড প্রেস ফটো অ্যাওয়ার্ডপ্রাপ্ত ফটোগ্রাফার ডেভিট গাটেনফিল্ডার এর উপস্থাপনায় পি৯-এর উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হলিউড অভিনেত্রী স্কারলেট জনসন ও অভিনেতা হেনরি ক্যাভিল। উল্লেখ্য, স্কারলেট ও হেনরি পি৯-এর ক্যাম্পেইনে হুয়াওয়ের সঙ্গে মিলে কাজ করছেন।

স্মার্টফোনটিতে বিশেষত্ব হচ্ছে এতে যে ক্যামেরা ব্যবহার করা হয়ে তা তৈরি করা হয়েছে বিশ্বের বিখ্যাত ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান লাইকার সঙ্গে মিলে। এতে থাকছে উচ্চমানের ডুয়েল লেন্স ক্যামেরা যা স্মার্টফোনের ক্ষেত্রে উল্লেখযোগ্য উদ্ভাবণ। সত্যিকারের লাইকা ক্যামেরায় ব্যবহৃত লাইট, ক্ল্যারিটি, কালার এবং সাদা-কালো ছবি তোলারমতো উন্নত সব ফিচার পি৯-এর ক্যামেরায় যুক্ত করা হয়েছে। মনোক্রম এবং আরজিবি প্রযুক্তির ১২ মেগাপিক্সেল রিয়ার এবং আট মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেয়া হয়েছে পি৯-এ।

৫.২ ইঞ্চির আইপিএস এনইও এলসিডি প্রযুক্তির ফুল এইচডি ডিসপ্লে এবং আকর্ষণীয় ও আধুনিক ডিজাইনসম্বলিত পি৯ স্মার্টফোনটি সহজেই অনেকের দৃষ্টি আকর্ষণ করবে। ফোনটিতে রয়েছে অ্যান্ড্রয়েড ৬ মার্শম্যালো অপারেটিং সিস্টেম, হুয়াওয়ে ইমোশন ইউআই ৪.১। দ্রুত গতিতে কাজ করতে হাইসিলিকন ক্রিন ৯৫৫ চিপসেট,  ২.২ ও ১.৮ গিগাহার্টজের অক্টাকোর প্রসেসর। ইন্টারনাল স্পেস হিসেবে রয়েছে ৩২ জিবি (তিন জিবি র‌্যাম) এবং ৬৪ জিবির (চার জিবি র‌্যাম) দুটি সংস্করণের পি৯ যার প্রতিটিতেই ১২৮ গিগাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বৃদ্ধি করা যাবে। সাথে রয়েছে ৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।

অন্যদিকে একটু বড় ডিসপ্লেপ্রেমীদের জন্য ৫.৫ ইঞ্চির পি৯ প্লাস বিশ্ব বাজারে উন্মুক্ত করেছে হুয়াওয়ে। মোটামুটি একই ফিচার থাকলেও কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যায় পি৯ প্লাসে। পার্থক্যটা হচ্ছে পি৯ প্লাসের ইন্টারনাল মেমোরি ৬৪ জিবি এবং র‌্যাম চার জিবি দিয়ে একটি সংস্করণই তৈরি করা হয়েছে। এছাড়া এতে বাড়তি দেয়া হয়েছে আট মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরায় অটো ফোকাস ফিচার। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পি৯ প্লাসের ব্যাটারি ৩৪০০ মিলিঅ্যাম্পিয়ার।

ডিজাইন, পারফরম্যান্স এবং প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে পি৯ তৈরি করেছে হুয়াওয়ে। হুয়াওয়ের প্রিমিয়াম ডিভাইস ক্যাটাগরিতে বিশ্ব বাজারে উন্মোচন করা হয়েছে হ্যান্ডসেটটি। এছাড়া ছবি তুলতে কে না পছন্দ করে? আর ছবি তোলার বিষয়টিতে মাথায় রেখে পি৯ এবং পি৯ প্লাসের ক্যামেরায় আনা হয়েছে অসাধারণ সব ফিচার। মোবাইল ফটোগ্রাফিকে অন্য এক উচ্চতায় নিয়ে এসেছে হুয়াওয়ে। বিশ্বে পি৯ এবং পি৯ প্লাসই প্রথম স্মার্টফোন যেগুলোতে ডুয়েল লেন্স ব্যবহার করা হয়েছে লাইকা’র বিশ্বমান বজায় রেখে। ক্যামেরায় আছে ইমেজস্মার্ট প্রসেসিং প্রযুক্তি, ডেপ্থ ম্যাজারমেন্ট চিপ, হাইব্রিড ফোকাস, ফটোগ্রাফিক ফাংশন, বৃহৎ অ্যাপার্চার এবং লাইকা’র বিশেষ কালার মোড প্রযুক্তি।

ক্যামেরার পাশাপাশি সবাই চায় পছন্দের স্মার্টফোনটি যেন দেখতে নিজের সঙ্গে মানানসই এবং মার্জিত হয়। দুটি মডেলের হ্যান্ডসেটই তৈরি করা হয়েছে মেটাল দিয়ে। মোক সিরামিকের দৃষ্টিনন্দন কারুকাজে চমৎকার একটি ডিভাইস গ্রাহকদের জন্য বিশ্ব বাজারে আনল হুয়াওয়ে। এছাড়া কানেক্টিভিটি, প্রসেসিং ক্ষমতা, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং দুর্দান্ত ব্যাটারির মিশেল পাওয়া যাবে পি৯ ও পি৯ প্লাসে। পি৯ প্লাসে বাড়তি আরো আছে উন্নত ও সৃষ্টিশীল অডিও সিস্টেম এবং প্রেস টাচ প্রযুক্তি।

হুয়াওয়ে কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহি কর্মকর্তা রিচার্ড ইউ বলেন, মানুষ নিজ সংস্কৃতি, পরিবেশ ও তার চারপাশ থেকে যে সৃষ্টিশীল অভিজ্ঞতা অর্জন করে সে অনুযায়ী তাদের চাহিদা তৈরি হয়, প্রযুক্তিতের ক্ষেত্রে আমরা সেই চাহিদা পূরণের চেষ্টাটাই করে থাকি। পি৯-এর ক্ষেত্রে আমরা লাইকার সঙ্গে মিলে চেষ্টা করেছি ক্যামেরায় সেরা কিছু ফিচার যুক্ত করার যা আমাদের জন্য একটি চ্যালেঞ্জ ছিলো। আর এ কারণেই আমরা পি৯-কে গেইম চেঞ্জার-এ আখ্যায়িত করেছি।’’

তিনি আরো বলেন, ‘‘আমরা নতুন এই হ্যান্ডসেটটি উন্মোচন করেছি লন্ডনে যেখানে সংস্কৃতির চর্চা হয়ে থাকে দৃষ্টিনন্দন প্রদর্শনীর মাধ্যমে।’’

লাইকা ক্যামেরা এজি’র প্রধান নির্বাহি কর্মকর্তা অলিভার ক্যাটনার বলেন, ‘‘ক্যামেরা ফটোগ্রাফি দিনকে দিন জনপ্রিয় হচ্ছে। নিত্য-নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে শুধুমাত্র ক্যামেরা ফিচারে। এরই ধারাবাহিকতায় আমরা বিশ্বের সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের সঙ্গে মিলে সৃষ্টিশীল প্রযুক্তি যুক্ত করেছি পি৯ মডেলের হ্যান্ডসেটটিতে।’’

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত পরিচালক ব্রেইলি ওয়ালসের পরিচালনায় হুয়াওয়ে পি৯-এর বিজ্ঞাপণে অভিনয় করবেন হলিউড অভিনেতা হেনরি ক্যাভিল ও টনি অ্যাওয়ার্ডপ্রাপ্ত অভিনেত্রী স্কারলেট জনসন। পুরো বিজ্ঞাপণের দৃশ্যায়ন করা হবে চীনের সাংহাই ও নিউজিল্যান্ডে। বিজ্ঞাপনটি টিভিতে দেখা যাবে চলতি মাসের মাঝামাঝি পর্যায়ে থেকে। বিজ্ঞাপণচিত্রে তুলে ধরা হবে পি৯-এর উন্নত ক্যামেরার নান্দনিক সব ফিচার।

অভিনেতা হেনরি ক্যাভিল বলেন, ‘‘আমি সবসময় প্রযুক্তি ব্যবহারের প্রতি আসক্তি অনেক। হুয়াওয়ে ও লাইকা মিলে ডুয়েল লেন্সের ক্যামেরাটি আসলেই অসাধারণ। আমি আনন্দিত যে হুয়াওয়ে এবং লাইকার মতো দুটি জনপ্রিয় ব্র্যান্ডের হয়ে কাজ করতে পেরে। স্মার্টফোন ক্যামেরায় এত উন্নত প্রযুক্তি ব্যবহার করা যে সম্ভব তা পি৯ ব্যবহার করেই বুঝতে পারলাম।’’

অন্যদিকে স্কারলেট জনসন বলেন. ‘‘দি আর্ট অব ফটোগ্রাফি ব্যাপারে আমি অনেক বেশি আগ্রহী। দৃষ্টিনন্দন একটি ডিভাইস তৈরিতে হুয়াওয়ে এবং লাইকা একসঙ্গে কাজ করছে যা আসলেই একটি যুগান্তকারী উদ্যোগ আর এ ব্যাপারে আমি আশাবাদী।’

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.