বিশ্বে সোশ্যালি ডিভোটেড ব্র্যান্ডের শীর্ষে রবি

বিশ্বসেরা সোশ্যালি ডিভোটেড ব্র্যান্ডের অনন্য স্বীকৃতি অর্জন করেছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। অনলাইন বিশ্লেষণ প্রকাশক, বিশ্বজুড়ে পরিচিত প্রতিষ্ঠান ‘সোশ্যালবেকারস’ চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০১৬) জন্য রবি-কে এই স্বীকৃতি দিয়েছে।

এর পূর্বেও রবি গত বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর, ২০১৫) একই স্বীকৃতি লাভ করেছিল। মোবাইল টেলিযোগাযোগ শিল্পে রবি যে ডিজিটালাইজেশনের দিক থেকে এগিয়ে রয়েছে এ ধরনের বৈশ্বিক স্বীকৃতি তারই প্রতিফলন।

তিনটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে সোশ্যালি ডিভোটেড ব্র্যান্ডের র‌্যাংকিং হয়ে থাকে, যেমন- সামাজিক যোগাযোগ প্লাটফর্মে কোম্পানির ফ্যান/ফলোয়ারের সংখ্যা, গ্রাহকের পোস্টের বিপরীতে কোম্পানির রেসপন্সের হার ও সময়; এখানে সময় বলতে রেসপন্স করার গড় সময়কে বোঝানো হয়। ‘সোশ্যালি ডিভোটেড’ ব্র্যান্ড হিসাবে স্বীকৃতি পেতে হলে যেকোনো ব্র্যান্ডকে ফেসবুক অথবা টুইটারে কমপক্ষে ৬৫ শতাংশ গ্রাহকের প্রশ্নের রেসপন্স দিতে হয়।

রবি তার অফিসিয়াল ফেসবুক পেজ ‘রবিফ্যানজ’-এ ৬০ লক্ষেরও বেশি ফেসবুক ফ্যানস ও গ্রাহকদের কমেন্ট বা পোস্টের রেসপন্স করতে গড়ে ১৫ মিনিট সময় এবং শতকরা ৯৯.৫৯ শতাংশ রেসপন্স রেট নিয়ে এই স্থান অর্জন করেছে। কোম্পানির প্রশিক্ষিত কর্মীরা সপ্তাহে সাতদিনই ২৪ ঘন্টা সঠিকভাবে রেসপন্স করে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে গ্রাহক এবং ফ্যানদের সাথে সর্বদা যোগাযোগ বজায় রাখে।

রবি বছরজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে তার ফ্যানদের সঙ্গে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখছে। বিভিন্ন ডিজিটাল কর্মসূচিতে গ্রাহকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ রবিকে অনুপ্রাণিত করেছে। রবি-ই প্রথমবারের মতো বাংলাদেশের ক্রিটেকপ্রেমীদের জন্য ভার্চুয়াল রিয়ালিটি গেমস নিয়ে এসেছে। ভ্যালেন্টাইন ডে’তে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘প্যারিসে ভার্চুয়ালসাইক্লিং ট্রিপ’ নিয়ে চমৎকার উপস্থাপনাও নজরকাড়ে রবি।

অনলাইন রেসপন্স রেটের নিয়মিত বেঞ্চমার্কিং ও কাটিং-এজ প্রযুক্তি গ্রহণ, টুলস ও টেকনিক রবিকে গ্লোবাল চার্টের শীর্ষ অবস্থানে নিয়েছে। লক্ষণীয় বিষয় হচ্ছে, সোশ্যালি ডিভোটেড ব্র্যান্ড তাদের প্রতিযোগীদের চেয়ে ৩.৫ গুণ বেশি আন্তঃযোগাযোগ বজায় রাখে যা তাদের অনন্য ব্র্যান্ডে পরিণত করে।

 

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.