বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য প্রোগ্রামিং প্রতিযোগিতা

দেশে প্রথমবারের মতো কেবল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেয়েদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২৬ জানুয়ারি। সকাল ৮টা থেকে নিবন্ধিত দলগুলোর মাধ্যমে এই আয়োজন শুরু হবে।

শুক্রবার সকালে বিশিষ্ট শিক্ষাবিদ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল প্রতিযোগিতার উদ্বোধন করবেন। এরপর ৫৩টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬৫টি দল ৫ ঘণ্টাব্যাপী সমস্যা সমাধানে অংশ নেবে। এই প্রতিযোগিতার আয়োজক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এসিএম-ডব্লিউ চ্যাপ্টার। এর সহ-আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।

আয়োজকদের পক্ষে এনএসইউ এসিএম-ডাব্লিউ চ্যাপ্টারের ফ্যাকাল্টি উপদেষ্টা তামান্না মোতাহার জানান, গত ১২ জানুযারি ২৪৩টি দল অনলাইন বাছাই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। তাদের মধ্য থেকে নির্বাচিত দলগুলো অংশ নিচ্ছে।

তিনি আরো জানান, প্রতিযোগিতায় শীর্ষ ১০টি দল ছাড়াও বিভাগীয় পর্যায় ও সকল সমস্যার প্রথম সমাধানকারী দলকেও পুরস্কৃত করা হবে। বিকেলে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। এ সময় উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক জি ইউ আহসান, ওম্যান ইন ডিজিটালের সিইও আসিয়া নীলা প্রমুখ।

প্রতিযোগিতার সহ-আয়োজক বিডিওএসএন-এর প্রোগ্রাম অফিসার শারমিন কবীর জানান, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য প্রথম এই আয়োজন মেয়েদের তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার হিসেবে গ্রহণে উদ্বুদ্ধ করবে।

এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ড্যানকেক। সহযোগী হিসেবে রয়েছে দৈনিক প্রথম আলো। বিস্তারিত আরো তথ্য জানা যাবে আয়োজনের ফেসবুক ইভেন্ট পেজে- https://goo.gl/85UWiM

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.