‘বিল গেটস, জুকারবার্গ, স্টিভ জবস বাংলাদেশে তৈরি হবে’

‘ভবিষ্যতে বিল গেটস, মার্ক জুকারবার্গ, স্টিভ জবসরা বাংলাদেশে তৈরি হবে’ বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

রবিবার জাতীয় প্রেস ক্লাবে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে দ্বিতীয়বারের মত শুরু হতে যাওয়া জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৬ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

পলক বলেন, ‘স্যমসাং, ডেল, এইচপি, এসারের প্রতিষ্ঠানকে যেমন বিশ্ববাসী চিনে, ‍২০২১ সালের আগেই বাংলাদেশকে তথ্য প্রযুক্তির জন্য বিশ্ববাসী চিনবে। বাংলাদেশের ব্রান্ড বিশ্বে ছড়িয়ে পড়বে। এজন্য সরকার বেশ কিছু উদ্যোগও গ্রহণ করেছে। আর ভবিষ্যতের বিল গেটস, মার্ক জুকারবার্গ, স্টিভ জবসের মত প্রোগ্রামার বাংলাদেশে তৈরি হবে।’

বিশ্বে শ্রমিক রপ্তানির মত ভবিষ্যতে বাংলাদেশ থেকে প্রোগ্রামার রপ্তানি করা হবে বলেও জানান এ প্রতিমন্ত্রী।

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার উদ্যেশ্য শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে উদ্বুদ্ধ করা হবে উল্লেখ করে তিনি বলেন, ‘এবারের আয়োজনে ৫০০টি উপজেলা ও থানায় প্রচারণামূলক অ্যাক্টিভেশন, মেন্টরস ট্রেনিং, ফেসিলেটর কর্মশালা, ৬৪টি জেলায় কর্মশালা, অনলাইন মেন্টরশীপ ও ফোরামে আলোচনা, ১৬টি আঞ্চলিত প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা, জাতীয় প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা এবং জাতীয় প্রোগ্রামিং ক্যাম্প থাকছে।’

বাংলাদেশ ওপেন সোর্সে নেটওয়ার্কের কারিগরি, ইভেন্ট ও নলেজ সহায়তায় এ প্রতিযোগিতার পরামর্শক হিসাবে থাকছেন অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এবং অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

প্রতিযোগিতার বিচারিক কাজে ব্যবহার ‍করা হবে সার্চ ইঞ্জিন জাজ এর কোড মার্শাল (codemarshal.org)।

প্রতিযোগিতায় আগ্রহীদের যেকোন প্রশ্নের উত্তর দিয়ে ইতিমধ্যে www.nhspc.org তে চালু করা হয়েছে ২টি অনলাইন ফোরাম।

আঞ্চলিক প্রতিযোগিতাসমূহ আগামী ৬ মার্চ থেকে শুরু হয়ে ৩ এপ্রিলের মধ্যে শেষ হবে। আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে ৯ এপ্রিল জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। মূল প্রোগ্রামিং অনুষ্ঠানের পাশাপাশি জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম শ্রেণি থেকে এসএসসি) ও হায়ার সেকেন্ডারি (একাদশ শ্রেণি থেকে এইচএসসি) ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে কুইজ প্রতিযোগিতা।

প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক হিসাবে রয়েছে রবি অজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, একাডেমিক সহযোগিতায় কোড মার্শাল, সহযোগি হিসাবে রয়েছে কিশোর আলো, এটিএন নিউজ, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম(বিআইএফজে)।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- রবি অজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ, প্রতিযোগিতার বিচারক মাহাম্মদ মাহমুদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল প্রমুখ।

সিনিউজভয়েস/প্রতিবেদক

Please Share This Post.