বিপুল পরিমাণে শেয়ার বিক্রি জেফ বেজোসের

আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস প্রায় ১৩০ কোটি ডলারের সমমূল্যের শেয়ার বিক্রি করে দিয়েছেন। বস্তুত মহাশূন্য অভিযান নিয়ে নিজের যে উদ্যোগ সেটিকে পূরণ করার জন্যই সমানে আমাজনের শেয়ার বিক্রি করে চলেছেন বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তি। প্রতিটি ১৯০০ মার্কিন ডলার দাম ধরে প্রায় ৯ লক্ষ ৬০ হাজার শেয়ার বিক্রির ঘোষণা দেন বেজোস।

সর্বশেষ প্রান্তিকে আমাজনের মুনাফা প্রত্যাশার তুলনায় কম হওয়ার ফলশ্রুতিতে শেয়ার বিক্রির এই ঘোষণা আসে। আমাজনের শেয়ারের দাম অবশ্য এ বছর গত বছরের তুলনায় ২৫ শতাংশ বেড়েছে। তবে এত বেশি পরিমাণে শেয়ার বিক্রি করে দেয়ার পরও জেফ বেজোস এখনও পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। ব্রুমবার্গ বিলিওয়নিয়ারস ইনডেক্স অনুযায়ী জেফ বেজোস-এর সম্পত্তির মূল্যমান ১১৭ বিলিয়ন ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ লক্ষ ৩৬ হাজার কোটি টাকা!

বেজোস এর আগে জানিয়েছিলেন, নিজের স্পেস কোম্পানি ব্লু অরিজিনকে তহবিল জোগানোর জন্য তিনি বছরে ১০০ কোটি ডলারের সমপরিমাণ শেয়ার বিক্রি করেন। এ বছর ব্লু অরিজিনের বাণিজ্যিক কর্মকা- শুরু হবার পরিপ্রেক্ষিতে তিনি নিজের হাতে থাকা আরো ১০০ কোটি ডলার আমাজন শেয়ার বিক্রি করবেন বলেও জানান। অর্থের বিনিময়ে ভবিষ্যতে পর্যটকদের মহাশূন্যে পাঠানোর পরিকল্পনা আছে ব্লু অরিজিনের।

-সিনিউজভয়েস/ডেক্স/২৩সেপ্টে/১৯

Please Share This Post.