বিপিও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষে বাক্য প্রতিনিধি দলের ফিলিপাইন সফর

ফিলিপাইন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) একটি প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপাইন ৫ দিনের সফর করেছেন। বাক্য’র সভাপতি আহমাদুল হকের নেতৃত্বে এ সফরের উদ্দেশ্য ছিল বিপিও খাতের নানা ধারণা ও অভিজ্ঞতা নিয়ে দুই দেশের মধ্যে মতবিনিময় এবং আগামীতে পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণ। প্রতিনিধি দলে আরো ছিলেন অ্যাসোসিয়েশনের মহাসচিব তৌহিদ হোসেন, যুগ্ম মহাসচিব আমিনুল হক, কোষাধ্যক্ষ তানভির ইব্রাহিম, পরিচালক তানজীরুল বাশার, সদস্য ফজলুল হক ও নির্বাহী সমন্বয়কারী আবদুর রহমান শাওন।

সফরকালে প্রতিনিধি দল ফিলিপাইন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য ও শিল্প বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে মত বিনিময় করেন। এসময় অনুষ্ঠিত এক সভায় তারা বিপিও খাত নিয়ে দুই দেশের একসঙ্গে কাজ করার সম্ভাবনা নিয়ে কথা বলেন। সভায় বাংলাদেশের প্রতিনিধিরা যৌথ বিনিয়োগ ও মালিকানার ভিত্তিতে ফিলিপাইনের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। একই সঙ্গে তারা ফিলিপাইনের বিনিয়োগকারীদের বাংলাদেশে এসে বিনিয়োগ ও কাজ করার আমন্ত্রণ জানান।
BACCO Philippines Visit1 (1)

পাঁচ দিনের এই সফরে বাংলাদেশের প্রতিনিধিদল ফিলিপাইনে কিভাবে বিপিও খাত এগিয়ে যাচ্ছে সেই বিষয়টি পর্যবেক্ষণ করেন। ফিলিপাইনে শিক্ষা কারিকুলামে বিপিও বিষয়ে ‘সার্ভিস ম্যানেজম্যান্ট প্রোগ্রাম’ নামে একটি বিষয় পাঠ্য হিসেবে পড়ানো হয়। বাংলাদেশেও শিক্ষার্থীদের মাঝে বিপিওকে আরও ভালোভাবে তুলে ধরার জন্য ফিলিপাইনের অনুরূপ বিষয়টি চালু করার জন্য সরকারের কাছে বাক্য’র পক্ষ থেকে আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

সফরকালে বাক্য’র প্রতিনিধি দল ফিলিপাইনে অবস্থিত এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করেন। বিপিও শিল্পকে এগিয়ে নেওয়ার জন্য এডিবি’র অর্থায়নে ও বাক্য’র উদ্যোগে একটি দক্ষতা উন্নয়ন প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।

বাক্য’র প্রতিনিধি দল আগামী ২৮ ও ২৯ জুলাই ২০১৬ ঢাকায় অনুষ্ঠিতব্য বিপিও সামিটে অংশগ্রহণের জন্য ফিলিপাইনের সংশ্লিষ্ট বিভাগগুলোকে আমন্ত্রণ জানায়। সফর কালে বাক্য’র প্রতিনিধি দল ম্যানিলাতে অবস্থিত বাংলাদেশের দূতাবাস পরিদর্শন করেন এবং রাষ্ট্রদূত মেজর জেনারেল জন গোমেজ (পিএসসি) ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। রাষ্ট্রদূত বাংলাদেশের বিপিও শিল্পকে সামনে এগিয়ে নিতে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন। একই সঙ্গে বাংলাদেশে অনুষ্ঠিতব্য বিপিও সামিটে ফিলিপাইন থেকে অতিথিদের ঢাকা আগমনের ব্যাপারে সব ধরনের কুটনৈতিক সহায়তা করার আশ্বাসও প্রদান করেন তিনি।

সিনিউজভয়েসডেক্স

Please Share This Post.