বিদ্যুৎ বিল পরিশোধে রবির প্রিপেইড মিটার সেবা

স্মার্ট বা প্রিপেইড মিটারের মাধ্যমে গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধের সুবিধা চালু করতে কুমিল্লায় একটি পরীক্ষামূলক প্রকল্প চালু করবে মোবাইল ফোন অপারেটর রবি। এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও এপলম্বটেক বিডি’র (বিপিডিবি’র কারিগরী সহযোগী প্রতিষ্ঠান) সঙ্গে একটি চুক্তি সই করেছে অপারেটরটি।

পরীক্ষামূলক এই প্রকল্পটির আওতায় কুমিল্লার বিপিডিবি’র গ্রাহকরা রবি ক্যাশ পয়েন্ট লোগো চিহ্নিত এজেন্ট পয়েন্ট থেকে তাদের স্মার্ট বা প্রিপেইড মিটার রিচার্জ করতে পারবেন। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তাবায়নে এই প্রকল্পটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। পরীক্ষামূলক প্রকল্পটি থেকে প্রাপ্ত অভিজ্ঞতা ও শিক্ষা দেশজুড়ে বিপিডিবি’র গ্রাহকদের জন্য প্রিপেইড মিটার সেবা চালু করতে সহায়ক হবে।

বিপিডিবি’র সিনিয়র সিস্টেম এনালিস্ট রতন কুমার পাল, রবি’র ডিজিটাল সার্ভিসেসের ভাইস প্রেসিডেন্ট দেওয়ান নাজমুল হাসান ও এপলম্বটেক’র সিইও মো. সাইফুল্লাহ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি সই করেন।

বিপিডিবি’র ছয়টি এলাকায় (চট্টগ্রাম, রাজশাহী, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট ও রংপুর) বিল প্রদান সেবায় ইতোমধ্যে নেতৃত্বস্থানীয় পর্যায়ে রয়েছে রবি। এছাড়া ঢাকা ও চট্টগ্রামে ওয়াসা ও ডেসকো’র গ্রাহকদের জন্যও বিল প্রদান সেবা পরিচালনা করছে অপারেটরটি।

রবি ইউলিটি বিল পে সার্ভিসের আওতায় গ্রাহকরা যেকোনো ‘রবি ক্যাশ পয়েন্ট’ চিহ্নিত এজেন্ট পয়েন্ট থেকে তাদের বিল পরিশোধ করতে পারেন। গ্রাহকদের পক্ষে সর্বোচ্চ সুরক্ষিত ইউএসএসডি প্রযুক্তি ব্যবহার করে বিল পরিশোধ করেন এজেন্টরা। সফলভাবে বিল পরিশোধের পর এজেন্ট ও গ্রাহক উভয়ই একটি নিশ্চিতকরণ এসএমএস পান। এছাড়া সেবাটির আওতায় বিল পরিশোধের জন্য প্রতিমাসে একটি নোটিফিকেশনও পান গ্রাহকরা।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.