বিডিওএসএনের উদ্যোগে চট্টগ্রামে প্রোগ্রামিং ক্যাম্প

দেশের শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতামূলক প্রোগ্রামিং-কে জনপ্রিয় করা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর লক্ষ্য নিয়ে ২৩ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে শুরু হয়েছে বুট ক্যাম্প ও গ্রেস হপার গার্লস ক্যাম্প।

চট্টগ্রামের ৬টি বিশ্ববিদ্যালয়ের ৩৬ জন শিক্ষার্থীকে নিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ২দিন ব্যাপী প্রোগ্রামিং বুট ক্যাম্প। একই সময়ে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানে শুরু হয়েছে তিনদিনের গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট। বিভিন্ন বিশ্বববিদ্যালয়ের ৩২ জন মেয়ে এই ক্যাম্প অংশ নিচ্ছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ও এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানের ব্যবস্থাপনায় ক্যাম্প দুইটি অনুষ্ঠিত হচ্ছে।

আয়োজকদের পক্ষে চট্টগ্রাম ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী আরাফাতের রহমান জানান, ‘দেশের অন্যান্য স্থানের তুলনায় চট্টগ্রামের শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক প্রোগ্রামিং-এ বেশ পিছিয়ে রয়েছে। তাদের দক্ষতা বাড়ানোর জন্য বছরব্যাপী উদ্যোগের অংশ হিসাবে এই কার্যক্রম চলবে।’

বিডিওএসএনের #মিসিংডটার কার্যক্রমের সমন্বয়কারী শারমিন কবীর জানান, ‘বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার বিজ্ঞানে ছাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়লেও প্রোগ্রামিং প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহনের হার এখনো অপ্রতুল। তাদের মধ্য থেকে কনটেস্টের ভয় কাটানো এবং প্রোগ্রামিং -এ আগ্রহ বাড়িয়ে তোলার জন্য এই আয়োজন।’

বিডিওএসএন সূত্রে জানা গেছে গত বছর থেকে #missingdaughter নামে বিজ্ঞান ও প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর জন্য দেশব্যাপী এই উদ্যোগ নেওয়া হচ্ছে। উভয় ক্যাম্পে প্রতিযোগিতামূলক প্রোগ্রামিং-এর বিভিন্ন বিষয় তুলে ধরা হচ্ছে। আগামীকাল ২৪ ফেব্রুয়ারি আসন্ন জাতীয় কলিজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণেচ্ছু চট্টগ্রামের দলগুলোর জন্য একটি দিনব্যাপী কর্মশালারও আয়োজন করা হয়েছে যা প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.