বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি উপলক্ষে বিজ্ঞান ক্যাম্প

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৭-র প্রস্তুতি উপলক্ষে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী বিজ্ঞান ক্যাম্প সম্প্রতি শেষ হল। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভিসিটির শুক্রাবাদ ক্যাম্পাসে আয়োজিত অনাবাসিক এই বিজ্ঞান ক্যাম্পে সারা দেশ থেকে ৪৫ জন শিক্ষার্থী অংশ নেয়। শিক্ষার্থীদের বিজ্ঞান-গবেষণা, বৈজ্ঞানিকভাবে চিন্তা করা ও বিজ্ঞানের আনন্দকে বুঝতে শেখানোর জন্য এই ক্যাম্পটি আয়োজন করা হয়।

ক্যাম্পে অংশ নেয় ঢাকা, চট্টগ্রাম, কুষ্টিয়া, ময়মনসিংহ, যশোর,মানিকগঞ্জ ও নরসিংদী জেলার ২৭টি স্কুল ও কলেজের ৪৫জন শিক্ষার্থী। ৭ মে শুরু হওয়া এই ক্যাম্পে শিক্ষার্থীরা বিজ্ঞান গবেষণা পদ্ধতি, গবেষণার জন্য প্রয়োজনীয় বিষয়াদি, গবেষণা উপস্থাপন ও প্রকাশকৌশল, বুঝে বুঝে আনন্দে বিজ্ঞান পাঠ, বিজ্ঞানের মাপজোখ ইত্যাদি শেখে। এছাড়াও তিনদিনে অংশগ্রহণকারীরা সাতটি দলে বিভক্ত হয়ে একটি পুরো গবেষণার কাজ সম্পন্ন করে এবং এই গবেষণার ওপর ভিত্তি করে একটি পোস্টার তৈরি করে। ক্যাম্পটি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির প্রশিক্ষকবৃন্দ।

৯ মে ক্যাম্পের সমাপনী দিনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহসভাপতি মুনির হাসান ক্যাম্পারদের হাতে সনদপত্র তুলে দেন। তিনি শিক্ষার্থীদের সঙ্গে কংগ্রেস সম্পর্কিত নানা বিষয় নিয়ে আলোচনা করেন এবং এই ধরনের ক্যাম্পের মাধ্যমে বিজ্ঞানশিক্ষায় ও গবেষণায় শিক্ষার্থীদের অংশগ্রহণ আরও বাড়বে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। সমাপনী অনুষ্ঠানে অংশ নেওয়া অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, বিজ্ঞানগবেষণায় শিশুদের আগ্রহ বাড়াতে অভিভাবকদের সহযোগিতা অত্যন্ত জরুরি। একই সঙ্গে শিক্ষার্থীদের মুখস্থের অভ্যাস পরিহার করে সবকিছু বুঝে পড়তে হবে।

বাংলাদেশে বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারী একাডেমিক কোঅরডিনেটর মো. জুনায়িদুল ইসলাম জানান, এ বছর জুলাই মাসের শেষ সপ্তাহে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস আয়োজন করার পরিকল্পনা করা হচ্ছে। এই ক্যাম্প শিক্ষার্থীদের বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি নিতে সাহায্য করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ক্যাম্পে উপস্থিত শিক্ষার্থীদের প্রতিভা নিয়েও তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ও সামার সায়েন্স ক্যাম্প নিয়ে বিস্তারিত জানা যাবে www.cscongress.net থেকে। এছাড়া বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং Children Science Congress এর ফেসবুক পেজ থেকেও এ সম্পর্কে জানা যাবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.