বিজ্ঞানের আবিষ্কারসমূহের মধ্যে গুরুত্বপূর্ণ ইন্টারনেট-শাহজাহান মাহমুদ

বিজ্ঞানের আবিষ্কারসমূহের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইন্টারনেট। ইন্টারনেটের মতো আর কোন আবিষ্কারই এতো প্রসার লাভ করেনি। সোমবার বিডিনগের পঞ্চম সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিটিঅারসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এই কথা বলেন।

তিনি অার বলেন, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশের সর্বত্র ইন্টারনেট সেবা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। ইন্টারনেটের একটি আনুপাতিক মূল্য নির্ধারণের জন্য বিটিআরসি কাজ করে যাচ্ছে। এ জন্য তিনি আইএসপিএবিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানসমূহের কাছ থেকে পরামর্শ আহ্বান করেন। ‘সোনার বাংলা’ গড়ে তোলার জন্য তিনি তথ্যপ্রযুক্তি খাতের অন্যান্য প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও বিজনেস প্রমোশন কাউন্সিলের সমন্বয়ক ফকির ফিরোজ আহমেদ ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম।

বিপিসির সমন্বয়ক ফকির ফিরোজ আহমেদ বলেন, আমরা প্রশিক্ষণের মাধ্যমে দেশের জনগণকে জনসম্পদে পরিণত করতে চাই। জনগণকে বোঝা নয় সম্পদ হিসেবে গড়ে তুলে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে চাই। এসব দক্ষ জনসম্পদই একদিন দেশকে উচ্চ আয়ের দেশে পরিণত করবে। তিনি বলেন, বিডিনগের মতো এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আমরা সবসময়ই আইএসপিএবি এবং অন্যান্য প্রতিষ্ঠানের সাথে থাকবো।

অনুষ্ঠানে টেলিমেডিসিনের বিভিন্ন অগ্রগতি ও সম্ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. সিদ্দিক-ই-রাব্বানি।

আইওএন সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারনেট সোসাইটির কনটেন্ট এন্ড রিসোর্স ম্যানেজার কেভিন মেইনেল, অপারেশনাল এনগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার ইয়ান জর্জ, বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, সভাপতি এফ এম রাশেদ আমিন বিদ্যুৎ, সাধারণ সম্পাদক ফখরুল আলম, বিডিনগের সাবেক সভাপতি নুরুল ইসলাম রোমান, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সভাপতি প্রফেসর ড. সাব্বির আহমেদ, সহ-সভাপতি মোঃ জাহাঙ্গির হোসেন প্রমুখ।

উল্লেখ্য, ৭-১০ এপ্রিল টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের আইপিভি৪/ আইপিভি৬ রাউটিং এবং লিনাক্স সিস্টেম এডমিন  ও সার্ভিসেস বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সিনিউজভয়েস/তৌহিদ

Please Share This Post.