বিজ্ঞানভীতি দূর করবে অন্যরকম বিজ্ঞানবাক্স

এই রবিন তোর পড়ার শব্দ শোনা যাচ্ছে না কেন? পাশের রুম থেকে ডাক দিয়ে বলতে থাকেন রবিনের মা। কিন্তু কোনো সাড়া শব্দ নেই। মায়ের কোনো কথাই রবিনের কান পর্যন্ত এসে পৌঁছাচ্ছে না। রবিন ক্লাস সেভেনে পড়ে। এই মুহূর্তে সে তার পড়ার টেবিলে বসে খুব গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে ভাবছেন। গতকাল বিজ্ঞান ক্লাসে স্যার পড়িয়েছেন আলো এক ধরনের শক্তি বা বাহ্যিক কারণ, যা চোখে প্রবেশ করলে দর্শনের অনুভূতি জন্মায়। আলো বস্তুকে দৃশ্যমান করে, কিন্তু এটি নিজে অদৃশ্য। আমরা আলোকে দেখতে পাই না, কিন্তু আলোকিত বস্তুকে দেখি। আলোর একটা বিশেষ আচরণ হলো আলো উৎস হতে চারদিকে সমানভাবে ছড়িয়ে পড়ে। ঘরের মধ্যে লাইট জ্বালালে পুরো ঘর আলোকিত হয়ে যায়- এটা থেকে বোঝা যায় আলো চারদিকে ছড়িয়ে পড়ে, কিন্তু আলো যে সমানভাবে চারদিকে ছড়িয়ে পড়ছে সেটা স্পষ্ট না। কিভাবে বিষয়টা স্বচক্ষে দেখা যায় সেটাই তার মাথার মধ্যে শুধু ঘুরপাক খাচ্ছে।

রবিন একদিন স্কুল থেকে ফেরার পথে অন্যরকম বিজ্ঞানবাক্স আলোর ঝলক নামে একটি সায়েন্স কিট এর সন্ধান পায়। অন্যরকম বিজ্ঞানবাক্সের আলোর ঝলকটি রবিন সংগ্রহ করে আলো সম্পর্কে জানতে পারল নানা অজানা তথ্য। পাঠ্যপুস্তকে পড়ে তার মাথায় যে প্রশ্নের উদয় হয়েছিল, খুব সহজেই মোমবাতি আর কাগজ দিয়ে বানানো গ্লাসের দ্বারা ছোট্ট একটা এক্সপেরিমেন্ট করে স্বচক্ষে আলোর চারদিকে ছড়িয়ে পড়ার চিত্র দেখতে পেল, জানতে পারল এর পেছনের কারণগুলো।

ধীরে ধীরে রবিন আলোর ধারা, আলো চলে সোজাসুজি, আলোর পথভ্রষ্ট হওয়া, আয়নার সাহায্যে রংধনু বানানো সহ আলোর ঝলকের সবগুলো এক্সপেরিমেন্ট (২৫টি) করে ফেলল।

অন্যরকম বিজ্ঞানবাক্সের মাধ্যমে বিজ্ঞানের জটিল বিষয়গুলো হাতে কলমে করতে পেরে বিজ্ঞান যে মজার এক বিষয় রবিনের কাছে সে ধারণা আরও পরিষ্কার হয়ে গেল।

রবিনের বাবা-মা সবসময়ই চান রবিন যে কোনো বিষয় খুঁটিয়ে খুঁটিয়ে জানুক এবং শেষ অব্দি সেটা নিয়ে লেগে থাকুক। রবিনের এই আগ্রহ দেখে তার বাবা-মা তাকে অন্যরকম বিজ্ঞানবাক্সের বাকি দুটো সায়েন্স কিট- চুম্বকের চমক এবং তড়িৎ তান্ডব এনে দিল। বাকি দুটো পড়ে সে জানতে পারল নিজ গ্রহ থেকে নির্বাসিত রোবোট ‘রোবেকুব’ ও এ পৃথিবীর বুদ্ধিমতী মেয়ে ‘অরণীর’ গল্প।

৩টি বিজ্ঞানবাক্স মিলে মোট এক্সপেরিমেন্ট রয়েছে ৭১ টি; রয়েছে এক্সপেরিমেন্ট করার সহায়ক হিসেবে ডিভিডি, ম্যানুয়াল ও গল্পের বই।

বিজ্ঞানভীতি দূর করার অন্যরকম চিন্তা থেকেই শুরু হয়েছিল অন্যরকম বিজ্ঞানবাক্সের পথচলা। মুখস্থ বিদ্যা পরিহার করে হাতে কলমে বিজ্ঞান শিখতে পারলেই অন্যরকম বিজ্ঞানবাক্সের মূল উদ্দেশ্য সফল হবে বলে মনে করেন অন্যরকম গ্রুপের পেছনের সংশ্লিষ্ট সদস্যরা। নতুনদের চিন্তা দ্বারা ঘুরে দাঁড়ানোর মধ্য দিয়েই অন্যরকম বাংলাদেশের স্বপ্ন দেখে অন্যরকম বিজ্ঞানবাক্স।
বিস্তারিত জানতে যোগাযোগ: ০১৮৪৭ ১০৩১০২, ভিজিট: www.facebook/OnnoRokomBigganBaksho

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.