বিক্রয়-এর ‘দ্য গেইম চেঞ্জার’ বিজয়ী হলেন যারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ এবং ফ্যাকাল্টি অব বিজনেস) ছাত্রছাত্রীদের অংশগ্রহণে ‘দ্য গেইম চেঞ্জার’ শীর্ষক বিজনেস প্ল্যান কমপিটিশন বিজয়ীদের নাম ঘোষণা করেছে বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস বিক্রয় ডটকম। সম্প্রতি, বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আয়োজিত এই প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় আইবিএ-এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শেখ আবদুল্লাহ বিন আলম এবং জারিন নওরিন শরীফ-এর দল ‘জিওএটি’ এবং রানার আপ হয় প্রথম বর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ আল মাশরুক আনিম, সাদ শাহ আলী এবং আশফাক জামান এর দল ‘টারজান’।

গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ-এর সহযোগী অধ্যাপক ড. শেখ মোহাম্মদ রাফিউল হক, চৌধুরী গোলাম কিবরিয়া, বিক্রয়-এর মার্কেটিং অ্যান্ড অ্যাড সেলস ডিরেক্টর ঈশিতা শারমিন, হেড অব ভেহিকেলস অ্যান্ড প্রোপার্টি ইসা আবরার, হেড অব এইচআর রেহেনুমা ইসলাম এবং হেড অব জবস ইয়াসিন আরাফাত।

‘উদ্ভাবনী ভাবনাকে তুলে ধরতে সৃজনশীলদের আমন্ত্রণ’ ট্যাগলাইন নিয়ে প্রায় মাসব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের আইবিএ এবং ফ্যাকাল্টি অব বিজনেস -এর ছাত্রছাত্রীদের সাতটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং চূড়ান্তভাবে চারটি দল ফাইনালে অংশগ্রহণ করে। এই প্রতিযোগিতার মাধ্যমে অংশগ্রহণকারীরা ই-কমার্স ব্যবসা সম্পর্কে বাস্তবভিত্তিক জ্ঞান অর্জন করতে সক্ষম হয়। প্রতিযোগিতায় বিজয়ী দলকে পুরস্কার হিসেবে ৩০,০০০ টাকা এবং রানার আপ দলকে ২০,০০০ টাকা দেওয়া হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই আয়োজন সর্ম্পকে আইবিএ-এর সহযোগী অধ্যাপক চৌধুরী গোলাম কিবরিয়া বলেন, ‘এটি দারুণ রোমাঞ্চকর এবং উৎসাহব্যাঞ্জক একটি আয়োজন। ব্যবসা প্রতিষ্ঠানসমূহে ছাত্র-ছাত্রীদের জ্ঞানকে প্রয়োগ করার ক্ষেত্রে এটি চমৎকার একটি সুযোগ। শ্রেণীকক্ষ ও লাইব্রেরিতে তারা যে জ্ঞান অর্জন করেছে তা প্রয়োগ করার মাধ্যমে এটি তাদের যোগ্যতাকে আরো শাণিত করেছে। আমি বিক্রয় ডটকমকে আহ্বান জানাই যাতে তারা ভবিষ্যতেও এ ধরনের অব্যাহত রাখে।’

বিক্রয় ডটকমের মার্কেটিং অ্যান্ড অ্যাড সেলস ডিরেক্টর ঈশিতা শারমিন বলেন, ‘বাংলাদেশে ই-কমার্স ব্যবসা এখন ব্যাপক সম্ভাবনাময়। এই খাতে প্রচুর নবীন উদ্যোক্তা ও জনশক্তি দরকার। ব্যবসায় বিভাগের ছাত্রছাত্রীরা সিলেবাসভিত্তিক পড়াশোনার পাশাপাশি কিছু ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারলে ভবিষ্যতে এই খাতে তাদের বিচরণ আরো সহজ হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তেমনই কিছু বাস্তবভিত্তিক সমস্যার সমাধান করতে দেওয়ার মাধ্যমে বিক্রয় ডটকম আগামী দিনের তরুণ উদ্যোক্তাদের উৎসাহী করতে চায়। সেজন্য আমরা প্রথমবারের মতো এই বিজনেস প্ল্যান কমপিটিশন নিয়ে এসেছি এবং এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগিকে বিক্রয়-এর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। আমরা আশা করি, এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের অর্জিত অভিজ্ঞতা কাজে লাগিয়ে পেশাগত জীবনে সফল হবেন।’

 

– সিনিউজভয়েস ডেস্ক


Please Share This Post.