বাল্যবিবাহ ও স্কুল থেকে মেয়ে শিক্ষার্থীদের ঝরে পড়ারোধে চ্যালেঞ্জ ফান্ড

 

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর যৌথ আয়োজনে ১৮ আগস্ট বৃহস্পতিবার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ‘বাল্যবিবাহ ও স্কুল থেকে মেয়ে শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে সমস্যা সমাধানে চ্যালেঞ্জ ফান্ড’-এর উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কেএম আলী আজম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভার্নেন্স ইনোভেশন ইউনিটের মহাপরিচালক মো. আব্দুল হালিম, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সেননায়েত গেবরি গজেবিয়ার ও ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর (এড ইন্টেরিম)  খুরশীদ আলম। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী, এমপি বলেন, ‘বাল্য বিবাহ এবং স্কুল থেকে মেয়েশিশুদের ঝরে পড়া রোধের জন্য দরকার স্থানীয় পর্যায়ে ইনোভেশন। আর এই ইনোভেটিভ উদ্যোগ সমূহের কার্যকারিতা খতিয়ে দেখার জন্য চ্যালেঞ্জ ফান্ড একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেপারে।’

উল্লেখ্য, ইউএনডিপি এবং ইউএসএইড এর কারিগরি সহায়তায় অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম জনগুরুত্বপূর্ণ বিষয়ের সমস্যা সমাধানে সরকারি-বেসরকারি উদ্ভাবকদের উৎসাহিত করতে চ্যলেঞ্জ ফান্ড গঠন করেছে। এটুআই প্রোগামের ওয়েবসাইটের মাধ্যমে এই ফান্ডের জন্য আবেদন করা যাবে। একটি প্রতিযোগিতামূলক উপায়ে শ্রেষ্ঠ সমাধানগুলো নির্বাচিত করা হবে যেগুলোকে নির্দিষ্ট এলাকায় পাইলট প্রকল্প গ্রহণ করতে আর্থিক অনুদান প্রদান করাহবে।

এই চ্যালেঞ্জ ফান্ডের ক্ষেত্রে প্রকল্প চলাকালীন সময় এটুআই প্রোগ্রাম এবং প্ল্যান ইন্টারন্যাশনাল সকল প্রকার কারিগরি সহায়তা প্রদান করবে এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নির্বাচিত কর্মকর্তাগণ প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করবে। চুক্তিভিত্তিক সময়কাল শেষে পাইলট প্রকল্পটি মূল্যায়ন করা হবে এবং তুলনামূলকভাবে ভালো ফলাফল করা প্রকল্পটিকে সম্প্রসারণের লক্ষ্যে সংশ্লিষ্ট সরকারি দপ্তরের মাধ্যমে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হবে।

এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী চ্যালেঞ্জ ফান্ড এর তাৎপর্য, আবেদন করার নিয়মাবলী, প্রকল্প বাছাইয়ের মাপকাঠি, এবং সম্পন্ন প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে একটি উপস্থাপনা প্রদান করেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উর্ধ্বতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী এ সময় উপস্থিত ছিলেন।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.