বাণিজ্য মেলার অ্যাপ

 

ঢাকায় চলছে মাসব্যাপী ২১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এ মেলায় বিভিন্ন ধরনের প্যাভিলিয়ন ও স্টল রয়েছে ৫৫৩টি। এছাড়া মেলায় প্রিমিয়ার, বিদেশি ও জেনারেল স্টল আছে ৩৫৫টি। বাংলাদেশ ছাড়াও ২১টি দেশের ৫৪টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবারের বাণিজ্য মেলায়।

মেলার নানা তথ্য নিয়ে চালু হয়েছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার’ নামের একটি অ্যাপ। বিশাল এলাকা জুড়ে অনুষ্ঠিত মেলায় সহজে স্টল খোঁজা, অনলাইনে সরাসরি মানচিত্রের সাহায্যে পছন্দসই স্টলে যাওয়া, খাবারের দোকানসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গা সহজেই এ অ্যাপটির সাহায্যে খুঁজে পাওয়া যাবে।

অ্যাপটির নির্মাতা টেককেয়ার টেকনোলজিস লিমিটেড ও অন্যরকম গ্রুপ। অ্যাপটি সম্পর্কে টেককেয়ার টেকনোলজিস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সলেহীন সাগর বলেন, ‘বিশাল এলাকা জুড়ে অনুষ্ঠিত বাণিজ্য মেলায় সহজে স্মার্টফোনের সাহায্যে স্টলসহ প্রয়োজনীয় জায়গাগুলো খুঁজে পাওয়ার সুবিধা নিয়ে চালু হয়েছে অ্যাপটি।’ তিনি জানান, শুধুমাত্র বাণিজ্য মেলার জন্য অ্যাপটিতে যুক্ত করা হয়েছে কাস্টমাইজড গুগল মানচিত্র। এর ফলে যে কেউ ম্যাপ দেখেই মেলা এলাকার সব কিছু খুঁজে পাবেন।

অ্যাপে থাকা মানচিত্র থেকে সহজেই লোকেশন, স্টল বা অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকা সহজেই যেতে পারবেন ব্যবহারকারীরা। এছাড়াও অ্যাপটির সাহায্যে বিভিন্ন স্টলে থাকা পণ্যের বিস্তারিত দেখা, রিভিও এবং রেটিংও দেওয়ার সুযোগ রয়েছে। ক্যাটাগরি ভিত্তিক স্টলও খুঁজে নেওয়া যাবে অ্যাপটিতে। স্টল ছাড়াও অ্যাপটিতে নির্দিষ্ট ভাবে গুগল মানচিত্রের সাহায্যে খাবারের দোকান, ওয়াশরুম, টিকিট কাউন্টার, পুলিশ ডেস্ক, হেল্প বুথ, স্বাস্থ্য কেন্দ্র, মা এবং শিশুদের জন্য থাকা আলাদা কেন্দ্রের খোঁজও পাওয়া যাবে। বিনা মূল্যে অ্যাপটি ডাউনলোডের ঠিকানা: https://goo.gl/ygzkdt

 

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.