বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার আহ্বান

ইন্টারনেটসহ সাইবার জগতে বাংলা ভাষাকে এগিয়ে নেওয়ার তাগিদে একুশের চেতনায় উজ্জীবিত তরুণদের বাংলা উইকিপিডিয়াকে (http://bn.wikipedia.org) সমৃদ্ধ করার আহ্বান জানানো হয়েছে। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও রংপুরে উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) এক সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।

উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার ‘উইকি মিডিয়া বাংলাদেশ’ এ সমাবেশের আয়োজন করে। উইকিমিডিয়া বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়সমূহ ঢাকার বাইরের সমাবেশগুলো আয়োজনে সহয়তা করে। ২০০৭ সাল থেকে প্রতিবছরই এ সমাবেশটি আয়োজন করা হচ্ছে।

উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি আলী হায়দার খান জানান, সারাবিশ্বের একদল স্বেচ্ছাসেবী প্রতিনিয়ত বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধকরণে কাজ করছেন।তাদের এই শ্রমের ফলে বাংলা উইকিপিডিয়াতে বিভিন্ন বিষয়ে নিবন্ধ সংখ্যা বর্তমানে ৪৮ হাজারেরও বেশি। তিনি বাংলাভাষী সব জনগোষ্ঠীকে ইন্টারনেটে এই মুক্ত বিশ্বকোষ সমৃদ্ধ করার কাজে এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, ২০০৪ সালের ২৭ জানুয়ারি চালু হওয়া বাংলা উইকিপিডিয়া এ বছরই এক যুগ পূর্ণ করে ১৩ বছরে পদার্পণ করেছে।এছাড়াও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়াতে একটি নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতা চলছে যা শেষ হবে ৩১ মার্চ।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.